শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

এই গরমে কোন সবজিগুলো রাখবেন আপনার খাদ্য তালিকায়? একনজরে দেখে নিন

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: এপ্রিল ১২, ২০২২, ১১:৫৩ এএম | আপডেট: এপ্রিল ১২, ২০২২, ০৫:৫৩ পিএম

এই গরমে কোন সবজিগুলো রাখবেন আপনার খাদ্য তালিকায়? একনজরে দেখে নিন
এই গরমে কোন সবজিগুলো রাখবেন আপনার খাদ্য তালিকায়? একনজরে দেখে নিন

গরমের তীব্রতা দিন দিন বেড়েই চলেছে। এখনো বৃষ্টির কোন দেখা নেই। এই গরমে নিজেদের খাদ্য নিয়ে একটু সচেতন থাকা খুবই দরকার। বেশি গরমে হাবজী - গুবজী তেল মশলা জাতীয় খাবার না খাওয়াই শ্রেয়। এতে হজমের না হওয়ার সম্ভাবনা থেকে যায়। এমনকি শরীরের তাপমাত্রাও নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়ে ওঠে না তখন। তাই এই গরমে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে কোন কোন সবজি উপকারী তা একনজরে দেখে নিন-

১) গরমে বেশি পরিমাণে উচ্ছে, করলা ইত্যাদি তেতো জাতীয়  খাবার প্রতিদিনের খাদ্য তালিকায় রাখা উচিত। তেতো জাতীয় খাবার শরীরে  ইমিউনিটি বাড়ানোর সাথে সাথে লিভার ভালো রাখতে সাহায্য করে। 

২) রোজ অবশ্যই পাতিলেবু খেতে হবে। যা আপনাকে নানান রোগের সাথে লড়াই করতে শক্তি দেবে। আর প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন শসাও। শরীরকে ঠাণ্ডা করতে সাহায্য করে। 

৩) এছাড়া গরমের যেসব সবজি রয়েছে যেমন বরবটি, ঢেঁরশ, এঁচোড় এগুলি খেতে হবে অবশ্যই। এগুলো ছাড়াও সমৃদ্ধ বেগুন খান হজমে সাহায্য করবে। 

৪) এছাড়াও খাদ্যতালিকায় রাখুন কুমড়ো, লাউ ইত্যাদি সবজিও। বিশেষ করে লাউ খুবই উপকারী। যা আপনার শরীর আদ্র রাখতে সাহায্য করে। এই গরমে শাকসবজি বেশি পরিমাণে খান। শরীর ঠিক থাকবে।