শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

আপনি কি খালি পায়ে বেশি হাঁটেন? সাবধান! হতে পারে এই সকল রোগের সংক্রমণ

সৌভিক বেজ

প্রকাশিত: আগস্ট ১০, ২০২২, ১১:৩২ এএম | আপডেট: আগস্ট ১০, ২০২২, ০৫:৩২ পিএম

আপনি কি খালি পায়ে বেশি হাঁটেন? সাবধান! হতে পারে এই সকল রোগের সংক্রমণ
আপনি কি খালি পায়ে বেশি হাঁটেন? সাবধান! হতে পারে এই সকল রোগের সংক্রমণ

অনেক মানুষই খালি পায়ে হেঁটে বেড়ায় ঘরের ভিতরে বা বাইরে। কিন্তু আপনি কি জানেন যে খালি পায়ে হাঁটা আপনার পায়ের ত্বককে শক্ত করে তুলতে পারে বা আপনি ত্বক সম্পর্কিত নানা রকম সংক্রমণের সৃষ্টি করতে পারে। জেনে নিন কি কি সমস্যা দেখা দিতে পারে-

পায়ে, হাঁটুতে বা পিঠে ব্যথার সমস্যা দেখা দিতে পারে: আপনি যদি শক্ত মাটির উপর খালি পায়ে হাঁটেন তবে আপনার পা ছাড়াও শরীরের অন্যান্য অংশে বেশি চাপ পড়ে, যা কোমর ব্যথা, পায়ে ব্যথা বা হাঁটু ব্যথার মতো সমস্যা তৈরি করতে পারে।

ভারসাম্যহীনতার কারণে সমস্যা: শক্ত মেঝেতে খালি পায়ে হাঁটা ভারসাম্যহীনতার কারণে পায়ের বিকৃতি হতে পারে। কারো কারো ক্ষেত্রে খালি পায়ে হাঁটার কারণেও গোড়ালি ব্যথার সমস্যা দেখা দেয়। অনেক সময় এই সমস্যা এতটাই বেড়ে যায় যে ডাক্তারের কাছে যেতে হয়।

রোগের সংক্রমণ হতে পারে: খালি পায়ে হাঁটলে পা সহজেই ব্যাকটেরিয়া বা ছত্রাকের সংস্পর্শে আসে। যার ফলে ত্বক বা নখ খুব সহজেই সংক্রমিত হতে পারে। হাঁটার কারণে কারো কারো ত্বক পুরু হয়ে যায়। এই ধরনের লোকেরা প্রায়ই মনে করেন যে তাদের স্ক্রাব এবং ময়েশ্চারাইজার লাগানোর দরকার নেই। কিন্তু তবুও তাদের অবশ্যই অ্যান্টিফাঙ্গাল ক্রিম ব্যবহার করতে হবে।

ডায়াবেটিসের লক্ষণ থাকলে তা আরও খারাপ হতে পারে: ত্বকের সংক্রমণ এড়াতে ডায়াবেটিস রোগীদের খালি পায়ে হাঁটা উচিত নয়। এই ধরনের রোগীদের খালি পায়ে হাঁটা ত্বকের সংক্রমণের ঝুঁকি বাড়ায়।