বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২

দুঃসংবাদ! ছিঁড়েছে হাঁটুর লিগামেন্ট, তবে কি এ বছরের মতো মরশুম শেষ বজরং পুনিয়ার?

১১:৩৯ এএম, আগস্ট ২৪, ২০২১

দুঃসংবাদ! ছিঁড়েছে হাঁটুর লিগামেন্ট, তবে কি এ বছরের মতো মরশুম শেষ বজরং পুনিয়ার?

ক্রীড়া মহলে বেশ বড়সড় ধাক্কা! ছিঁড়েছে হাঁটুর লিগামেন্ট। তাই এ বছরে হয়তো আর কোনও প্রতিযোগিতাতেই নামতে পারবেন না টোকিও অলিম্পিক্সে ব্রোঞ্জজয়ী কুস্তিগীর বজরং পুনিয়া। তাঁর মরশুম কার্যত শেষ। অলিম্পিক্সে লড়ার জন্য চোট পাওয়া হাঁটু নিয়েই বাউটে নেমেছিলেন। জিতেছেন পদকও। কিন্তু সেই মূল্যই এখন চোকাতে হচ্ছে। হাঁটুর চোট তাঁকে বেশ কিছু মাসের জন্য কুস্তির লড়াই থেকেই ছিটকে দিল।

জানা গিয়েছে, অলিম্পিক্সের আগে জুন মাস নাগাদ নিজের প্রস্তুতি যাচাই করতে রাশিয়ায় একটি প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন বজরং। সেখানেই প্রথমবার তাঁর লিগামেন্ট ছেঁড়ে। চিকিৎসকরা এরপর তাঁকে ভারতে আসার পরামর্শ দেন। কিন্তু করোনা পরিস্থিতিতে কোনও ঝুঁকি নিতে চাননি কুস্তিগীর। ওই অবস্থাতেই টোকিও অলিম্পিক্সে যোগ দেন। এমনকি অলিম্পিক্সে ডাক্তার এবং ফিজিওর পরামর্শ না শুনে হাঁটুর গার্ড না পরেই কাজাকিস্তানের প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে লড়াইতেও নামেন। অবশেষে চোট লাগা পা নিয়েই অলিম্পিক্স থেকে ব্রোঞ্জ জিতেই দেশে ফেরেন।

দেশে ফিরে এমআরআই স্ক্যান করাতেই বজরংয়ের চোট সম্পর্কে সম্পূর্ণ নিশ্চিত ধারণা পাওয়া গিয়েছে। মুম্বইয়ের কোকিলাবেন ধীরুভাই আম্বানি হাসপাতালের সেন্টার ফর স্পোর্টস মেডিসিনের ডা. দিনশ পার্দিওয়ালা নিশ্চিত করেছেন, বজরংয়ের লিগামেন্ট টিয়ার হয়েছে। এ জন্য ছয় সপ্তাহ ধরে তাঁর রিহ্যাব চলবে। আর রিহ্যাব শেষ না হওয়া অবধি ম্যাট ট্রেনিংই শুরু করতে পারবেন না তিনি। ফলে অক্টোবরে নরওয়েতে বসা বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপের আসরে আর নামা হবে না বজরংয়ের। চলতি বছরে এছাড়া আর কোনও র‍্যাঙ্কিং প্রতিযোগিতা নেই। অর্থাৎ বলা যেতেই পারে, লিগামেন্টের চোট এই বছরের মতো সব প্রতিযোগিতা থেকেই ছিটকে দিল বজরংকে।

তবে এ জন্য অবশ্য কোনও আক্ষেপই নেই হরিয়ানার এই কুস্তিগীরের। তিনি জানিয়েছেন, অলিম্পিক্সে পদক জয়ের জন্য ঝুঁকি নিয়েছিলাম। কিন্তু ঝুঁকি না নিলে তো আর ব্রোঞ্জও জেতা হত না। ভাঙা পা কয়েক মাস পরই জোড়া লেগে যাবে। কিন্তু অলিম্পিক্সে পদক একবার হাতছাড়া হলে আর ফিরে পাওয়া যাবে না।" তবে বজরং দৃঢ়প্রতিজ্ঞ, তিনি খুব তাড়াতাড়িই ফিরে আসবেন। আপাতত ডাক্তারের দেওয়া রুটিন মেনে বাড়িতেই নির্দিষ্ট এক্সারসাইজ করছেন তিনি। কয়েকদিন পর থেকে হালকা সাঁতার কাটা শুরু করবেন। আপাতত তাঁর সুস্থতার আশায় বুক বেঁধে রয়েছে দেশবাসী।