মঙ্গলবার, ১৭ মে, ২০২২

শীতের মাঝে হালকা বৃষ্টি, বাড়িতে বানিয়ে ফেলুন এই মুখরোচক স্ন্যাকস

১২:৩৮ পিএম, জানুয়ারি ১২, ২০২২

শীতের মাঝে হালকা বৃষ্টি, বাড়িতে বানিয়ে ফেলুন এই মুখরোচক স্ন্যাকস

শীতের দিনে বিকেলের স্ন্যাক্সে কিংবা বাড়িতে কোনও অতিথি এলে তৈরি করতে পারেন চিজ স্টাফড টিক্কা। আর এটি তৈরি করতে খুব বেশি সময় লাগে না, খুব কম উপকরণ দিয়ে খুব সহজেই তৈরি করা যায়। এটি খেতেও হয় অত্যন্ত সুস্বাদু। তাহলে আর দেরি না করে দেখে নিন চিজ স্টাফড টিক্কা তৈরির পদ্ধতি।

প্রয়োজনীয় উপকরণ: ২০০ গ্রাম পনির, হাফ ক্যাপ্সিকাম চিজ স্লাইস, দু’টো হাফ চা চামচ হলুদ গুঁড়ো, হাফ চা চামচ ড্রাই ম্যাঙ্গো পাউডার, তিন টেবিল চামচ বেসন, এক টেবিল চামচ সাদা তেল, হাফ পেঁয়াজ, হাফ টমেটো, চার টেবিল চামচ দই, হাফ চা চামচ লাল লঙ্কার গুঁড়ো, হাফ চা চামচ জিরে পাউডার, নুন স্বাদমতো।

প্রস্তুত প্রণালী: প্রথমে একটি পাত্রে বেসন, দই, হলুদ, লাল লঙ্কা গুঁড়ো, ড্রাই ম্যাঙ্গো পাউডার, জিরে গুঁড়ো এবং লবণ নিয়ে ভাল করে মেশান। সমস্ত কিছু মিশিয়ে একটি ঘন ব্যাটার প্রস্তুত করুন। এবার পনিরগুলো চৌকো কিউব করে কেটে নিন। তার সাথে পেঁয়াজ, টমেটো এবং ক্যাপসিকামও কিউব করে কেটে নিন। এবার সেগুলিকে প্রস্তুত করা ব্যাটারে দিয়ে ভাল ভাবে ম্যারিনেট করুন। তারপর ১৫ মিনিট ঢাকা দিয়ে রেখে দিন।

এখন চিজের স্লাইসগুলি ছোটো ছোটো চৌকো আকারে, পনিরের টুকরোর সাইজে কেটে নিন। এবার ২-৩টি বাঁশের সরু সরু স্টিক নিন, তাতে ম্যারিনেট করা উপাদানগুলো ঢুকিয়ে দিন। প্রথমে একটি ক্যাপসিকাম, তারপর পনির, তারপর পেঁয়াজ, তারপরে চিজ এবং সবশেষে টমেটো দিন।

সুন্দর করে তৈরি করা হলে এবার একটি নন-স্টিক প্যান গরম করে তাতে কয়েক ফোঁটা তেল দিন। তার উপর টিক্কাগুলি রাখুন এবং চারদিক সোনালি বাদামী রঙ হওয়া পর্যন্ত ভালো করে ভেজে নিন। তারপর পুদিনা চাটনি বা আপনার পছন্দের অন্য কোন চাটনির সাথে পরিবেশন করুন মুখরোচক এই খাবারটি।