বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

উত্তরপ্রদেশ-সহ তিন রাজ্যে বজ্রপাতে ৬৮ জনের মৃত্যু! শোকপ্রকাশ প্রধানমন্ত্রীর

০১:০৮ পিএম, জুলাই ১২, ২০২১

উত্তরপ্রদেশ-সহ তিন রাজ্যে বজ্রপাতে ৬৮ জনের মৃত্যু! শোকপ্রকাশ প্রধানমন্ত্রীর

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বজ্রপাতের জেরে উত্তরপ্রদেশ, রাজস্থান এবং মধ্যপ্রদেশে মোট ৬৮ জনের মৃত্যু হয়েছে, এর মধ্যে রাজস্থানে বজ্রপাতের সময় সেলফি তুলতে গিয়ে ১১ জনের মৃত্যু হয়েছে। জয়পুরে একটি ওয়াচ টাওয়ারে সেলফি তুলতে গিয়ে ১১ জনের মৃত্যু হয়েছে। এদিকে উত্তরপ্রদেশেই মৃত্যু হয়েছে ৪১ জনের। আহত আরও অনেকেই।

শনিবার থেকেই প্রবল বজ্রপাতের জেরে উত্তরপ্রদেশের বিভিন্ন জেলা থেকে মৃত্যুর খবর আসতে শুরু করে। আজ সকাল পর্যন্ত সেই সংখ্যা বেড়ে হয়েছে ৪১। এর মধ্যে শুধুমাত্র প্রয়াগরাজেই বাজ পড়ে মৃত্যু হয়েছে ১৪ জনের। এর পাশাপাশি কানপুর দেহাত এবং ফতেপুরে ৫ জন করে প্রাণ হারিয়েছেন বজ্রপাতের কারণে। এছাড়াও উত্তরপ্রদেশের কৌসাম্বি, ফিরোজাবাদ, উন্নাওয়ের মতো জেলাগুলি থেকেও মৃত্যুর খবর এসেছে৷

উত্তরপ্রদেশে বজ্রপাতের কারণে মৃতদের পরিবারকে ৫ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ইতিমধ্যেই ঘোষণা করেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। আবার এই বজ্রপাত এবং বৃষ্টির কারণে যাঁদের গবাদি পশুর ক্ষতি হয়েছে, তাঁদেরকেও ক্ষতিপূরণ দেওয়া হবে বলে, উত্তপ্রদেশের সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

অন্যদিকে, রাজস্থানে বজ্রপাতের জেরে মোট ২ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে মৃতদের মধ্যে জয়পুরে বাজ পড়ে ১১ জনের মৃত্যু হয়েছে। জয়পুরের পাশাপাশি কোটায় ৪ জনের এবং ঢোলপুরে ৩ জনের মৃত্যু হয়েছে বজ্রপাতের জেরে। এছাড়াও মৃতদের মধ্যে এক জন ঝালওয়ার ও এক জন বারানের বাসিন্দা। উল্লেখ্য, জয়পুরের আমের এলাকায় একটি ওয়াচটাওয়ারে ৪০ মিনিটের মধ্যে পর পর দু’বার বাজ পড়ে ১১ জনের মৃত্যু হয়েছে। জানা গিয়েছে, ওই ১১ জন সেখানে উঠে নিজস্বী তুলছিলেন। আহতদের উদ্ধার করে জয়পুরের সওয়াই মান সিংহ হাসপাতালে ভর্তি করা হয়েছে। আর মধ্যপ্রদেশে বাজ পড়ে সাত জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

রাজস্থানে বজ্রপাতে মৃতদের পরিবারকে ৫ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী অশোক গেহলট। জানা গিয়েছে, রাজস্থানে বজ্রপাতে মৃতদের মধ্যে সাতটি শিশুও রয়েছে। রবিবারই রাজস্থানের বিভিন্ন জেলায় প্রবল বৃষ্টির সঙ্গে বজ্রপাত শুরু হয়। সেই সময়ই বজ্রপাতের জেরে এতজনের মৃত্যু হয়েছে বলে খবর। বজ্রপাতের জেরে রাজস্থানে ১৭ জনের আহত হওয়ার খবরও পাওয়া গিয়েছে। তাঁদের উদ্ধার করে, জয়পুরের সোয়াই মান সিং হাসপাতালে ভর্তি করা হয়েছে৷ রাজস্থানের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী শচীন পাইলট ও প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে সিন্ধিয়াও শোকপ্রকাশ করেছেন এই ঘটনায়।

বজ্রপাতে তিন রাজ্যে একসঙ্গে এতো মানুষের মৃত্যুর ঘটনায় শোকপ্রকাশ করে টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। হিন্দিতে টুইট করে উত্তরপ্রদেশ, রাজস্থান এবং মধ্যপ্রদেশে বজ্রপাতে মৃতদের পরিবারকে সমবেদনা জানিয়েছেন। পাশাপাশি কেন্দ্রীয় সরকারের তরফে মৃতদের পরিবারকে ২ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথাও জানিয়েছেন প্রধানমন্ত্রী৷ আহতদের ৫০ হাজার টাকা করে সাহায্য করবে কেন্দ্রীয় সরকার৷

https://twitter.com/PMOIndia/status/1414406934921302017 https://twitter.com/PMOIndia/status/1414460450423545859