বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

নির্ধারিত সময়ের আগেই আধার-প্যান লিঙ্ক করুন, নাহলে পড়তে পারেন বিপদে

০৩:৫৮ পিএম, ফেব্রুয়ারি ২৬, ২০২১

নির্ধারিত সময়ের আগেই আধার-প্যান লিঙ্ক করুন, নাহলে পড়তে পারেন বিপদে

বংনিউজ২৪x৭ ডেস্কঃ ভারতকে ডিজিট্যাল করার উদ্দেশ্যে ব্রতী হয়েছেন মোদী সরকার। এক এক করে আধার কার্ড, রেশন কার্ড সবই ডিজিট্যাল হচ্ছে। আর তারই সাথে প্যান কার্ডের সাথেও আধার নাম্বার লিঙ্ক কথা জানায় কেন্দ্র। কেন্দ্র গত বছরেই প্যান কার্ডের সাথে আধার লিঙ্ক কথা জানিয়েছিল। বর্তমানে আগামী ৩১ মার্চ পর্যন্ত প্যান কার্ডে আধার লিঙ্ক করা যাবে বলে জানিয়েছে প্রশাসন।

প্রসঙ্গত করোনা আবহের জেরে গত বছর থেকে আধার লিঙ্ক করার সময়সীমা পিছিয়ে আসছে। তবে এবারই শেষ। আগামী ৩১ মার্চের মধ্যে প্যান কার্ড আধার লিঙ্ক না করালে তা বাতিল করতে পারে সরকার, এমনটাই জানা যাচ্ছে। অন্যদিকে যারা এই সময়ের মধ্যে আধার লিঙ্ক করাবে না তাদের জরিমানা দিতে হতে পারে। নির্ধারিত সময়ের মধ্যে লিঙ্ক না করালে কার্ড নিষ্ক্রিয় হয়ে যাবে। এবার সেই কার্ড চালু করতে আয়কর আইনের ২৭২ B ধারা অনুযায়ী ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে বলে জানা যাচ্ছে।

কীভাবে প্যান কার্ডের সাথে আধার লিঙ্ক করবেন একনজরে দেখে নিন.. প্রথমে www.incometaxindiaefiling.gov.in এই ওয়েবসাইট অন করতে হবে। তারপর লিঙ্ক আধার অপশন এ ক্লিক করতে হবে। সেখানে প্রথমে রেজিস্ট্রেশন করে লগ-ইন করতে হবে। এরপর আধার-প্যান লিঙ্ক অপশন আসবে। সেখানে লিঙ্ক করতে হবে। তবে আপনি SMS এর সাহায্যেও লিঙ্ক করাতে পারেন।