শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

নির্ধারিত সময়ের আগেই প্যান-আধার লিঙ্ক না করালে দিতে হবে এই পরিমাণ জরিমানা!

০২:৩৯ পিএম, জুন ১৫, ২০২১

নির্ধারিত সময়ের আগেই প্যান-আধার লিঙ্ক না করালে দিতে হবে এই পরিমাণ জরিমানা!

বংনিউজ২৪x৭ ডেস্কঃ ভারতকে ডিজিট্যাল করার উদ্দেশ্যে ব্রতী হয়েছেন মোদী সরকার। এক এক করে আধার কার্ড, রেশন কার্ড সবই ডিজিট্যাল হচ্ছে। আর তারই সাথে প্যান কার্ডের সাথেও আধার নাম্বার লিঙ্ক কথা জানায় কেন্দ্র। কেন্দ্র গত বছরেই প্যান কার্ডের সাথে আধার লিঙ্ক করার কথা জানিয়েছিল। বর্তমানে আগামী ৩০ জুন পর্যন্ত প্যান কার্ডের সাথে আধার লিঙ্ক করা যাবে বলে জানিয়েছে প্রশাসন। আর বাকি মাত্র কয়েকটা দিন!

প্রসঙ্গত করোনা আবহের জেরে গত বছর থেকে আধার লিঙ্ক করার সময়সীমা অনেকবার পিছিয়েছে। তবে প্রশাসনের তরফে জানা গেছে এবারই শেষ। আগামী ৩০ জুনের মধ্যে প্যান কার্ডের সাথে আধার লিঙ্ক না করালে তা বাতিল করতে পারে সরকার, এমনটাই জানা যাচ্ছে। নির্ধারিত সময়ের মধ্যে লিঙ্ক না করালে প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে যাবে। এমনকি ১০০০ টাকা জরিমানাও দিতে হতে পারে বলে সুত্র মারফত জানা গেছে।

তাহলে আর দেরি না করে চটজলদি প্যান কার্ড আধার লিঙ্ক করিয়ে নিন। কীভাবে প্যান কার্ডের সাথে আধার লিঙ্ক করবেন একনজরে দেখে নিন.. প্রথমে www.incometaxindiaefiling.gov.in এই ওয়েবসাইট অন করতে হবে। তারপর লিঙ্ক আধার অপশন এ ক্লিক করতে হবে। সেখানে প্রথমে রেজিস্ট্রেশন করে লগ-ইন করতে হবে।

এরপর আধার-প্যান লিঙ্ক অপশন আসবে। সেখানে লিঙ্ক করতে হবে। আধার কার্ডে থাকা আপনার নাম, প্যান ও আধার নম্বর এন্টার করে আধার কার্ড অনুযায়ী জন্মের তারিখ এন্টার করতে হবে। তারপর ক্যাপচা কোড এন্টার করে লিঙ্ক আধারে ক্লিক করতে হবে। তবে আপনি SMS এর সাহায্যেও লিঙ্ক করাতে পারেন। সেক্ষেত্রে UIDPAN লিখে প্রথমে আধার নম্বর তারপরে প্যান নম্বর লিখে তা ৫৬৭৬৭৭৮ বা ৫৬১৬১-এ পাঠাতে হবে ৷