শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

বৃহস্পতিবার থেকে বাংলায় বন্ধ হচ্ছে লোকাল ট্রেন! করোনা মোকাবিলায় মুখ্যমন্ত্রীর বড় ঘোষণা

০৩:৪৯ পিএম, মে ৫, ২০২১

বৃহস্পতিবার থেকে বাংলায় বন্ধ হচ্ছে লোকাল ট্রেন! করোনা মোকাবিলায় মুখ্যমন্ত্রীর বড় ঘোষণা

আজ, বুধবার, তৃতীয়বারের জন্য বাংলার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। আর শপথ গ্রহণের অনুষ্ঠানের পরই রাজ্যের বেলাগাম করোনার দাপট রুখতে একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে দেখা গেল তাঁকে। এদিন মুখ্যমন্ত্রী ঘোষণা করলেন, আগামীকাল, বৃহস্পতিবার থেকে বাংলায় বন্ধ হচ্ছে লোকাল ট্রেন চলাচল। তবে সড়ক পরিষেবা চালু থাকবে। মেট্রো পরিষেবাও অর্ধেক হয়ে যাবে।

নয়া মুখ্যমন্ত্রীর শপথ গ্রহণের পর নবান্নে প্রথম সাংবাদিক বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় জানালেন, আপাতত রাজ্যে বাইরে থেকে অবাধ প্রবেশ চলবে না। ভিন রাজ্য থেকে বাংলায় আসতে গেলে আরটিপিসিআর টেস্ট করে শংসাপত্র থাকা আবশ্যক। এছাড়াও, রাজ্যে বন্ধ হচ্ছে লোকাল ট্রেন পরিষেবা। উল্লেখ্য, গত কয়েকদিন ধরেই পূর্ব ও দক্ষিণ পূর্ব শাখায় একাধিক রেলকর্মীর করোনায় আক্রান্ত হওয়ার খবর শোনা যাচ্ছিল। সেই কারণে ট্রেনের সংখ্যাও হ্রাস পেয়েছিল। এবার করোনা মোকাবিলায় ট্রেনের সম্পূর্ণ পরিষেবাই বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হল।

এছাড়াও মুখ্যমন্ত্রী এদিন আরও ঘোষণা করেন, রাজ্যে এখনই সম্পূর্ণ লকডাউন হচ্ছে না। তবে আংশিক লকডাউন বজায় থাকবে। সকাল ৭টা থেকে ১০টা ও বিকেল ৫টা থেকে ৭টা পর্যন্ত খোলা থাকবে বাজার। তবে শপিং মল, স্পা, জিম, বার ইত্যাদি আপাতত বন্ধ থাকবে। এছাড়াও বন্ধ থাকবে সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক সমস্ত সমাবেশও। তবে ৫০ জনকে নিয়ে বিয়ে বা অন্য কোনও অনুষ্ঠান করা যাবে। এ বছর রবীন্দ্র জয়ন্তী পালিত হবে অনলাইনে। মাস্ক ব্যবহার বাধ্যতামূলক। সরকারি অফিসে ৫০% শতাংশ হাজিরা ঘোষণা করা হয়েছে।

একনজরে দেখা নেওয়া যাক কী কী বিধিনিষেধ জারি হয়েছে রাজ্যে-

১. আগামীকাল থেকে রাজ্যে বন্ধ হচ্ছে লোকাল ট্রেন চলাচল। ২. দূরপাল্লার ট্রেন ও আন্ত:রাজ্য বাস পরিষেবায় কোভিড নেগেটিভ রিপোর্ট থাকতে হবে। ৩. সংখ্যায় অর্ধেক হবে বাস ও মেট্রোর সংখ্যা। ৪. বিমানে যাতায়াত করতে হলে কোভিড রিপোর্ট নেগেটিভ বাধ্যতামূলক। ৫. সকাল ৭টা থেকে ১০টা ও বিকেল ৫টা থেকে ৭টা পর্যন্ত খোলা থাকবে বাজার। ৬. সকাল ১০টা থেকে দুপুর ২টো পর্যন্ত ব্যাঙ্ক খোলা থাকবে। ৭. গয়নার দোকান বেলা খোলা থাকবে ১২টা থেকে ৩টে পর্যন্ত। ৮. শপিং মল, জিম, রেস্তরাঁ, বার অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে। ৯. বেসরকারি সংস্থায় ৫০ শতাংশ কর্মীকে ওয়ার্ক ফর্ম হোম করতে হবে। ১০. সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক সমস্ত সমাবেশ নিষিদ্ধ। ১১. ৫০ জনকে নিয়ে বিয়ে বা অন্য কোনও অনুষ্ঠান করা যাবে।