বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

কবে থেকে চলবে রাজ্যে লোকাল ট্রেন? কী বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়?

০৫:১১ পিএম, আগস্ট ১২, ২০২১

কবে থেকে চলবে রাজ্যে লোকাল ট্রেন? কী বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়?

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাজ্যে আবারও করোনা বিধিনিষেধের মেয়াদ বাড়ল। বেশ কয়েকটি নিয়ম শিথিল করে, ৩১ আগস্ট পর্যন্ত বাড়ল এই বিধিনিষেধ। বৃহস্পতিবার নবান্ন থেকে এমনটাই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী জানান যে, আপাতত রাজ্যে চলবে না সর্বসাধারণের জন্য লোকাল ট্রেন। তবে, কমেছে নাইট কারফিউয়ের সময়সীমা। এতদিন রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত রাজ্যজুড়ে নাইট কারফিউ চলছিল। কিন্তু ১৬ আগস্ট থেকে তার সময় বদলাচ্ছে। জনগণের দাবি এবং কাজকর্মের কথা বিবেচনা করে রাত ১১ টা থেকে ভোর ৫ টা পর্যন্ত থাকবে নাইট কারফিউ।

রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে, গত মে মাস থেকেই দফায় দফায় চলছে বিধিনিষেধ। সাধারণ মানুষের দৈনন্দিন কাজের সুবিধার কথা বিবেচনা করে, চলতি বিধিনিষেধের মেয়াদ জারি ছিল ১৫ আগস্ট পর্যন্ত। এবার তা আরও বাড়ল। ৩১ আগস্ট পর্যন্ত তা বাড়ানো হল। তবে, মুখ্যমন্ত্রী লোকাল ট্রেন চালুর বিষয়ে এদিন স্পষ্ট করে রাজ্যের ভাবনার কথা তুলে ধরলেন। এমনিতেই চলছে স্টাফ স্পেশাল ট্রেন। বাড়ানো হয়েছে ট্রেনের সংখ্যা। তবুও মাঝে মাঝেই সর্বসাধারণের জন্য লোকাল ট্রেন চালুর দাবিতে যাত্রীরা বিক্ষোভ দেখাচ্ছেন।

এদিন মুখ্যমন্ত্রী বলেন যে, ‘সবাই জানতে চাইছে, লোকাল ট্রেন চলছে না কেন? কবে থেকে চলবে? টিকা কিছুটা না দিতে পারলে গ্রামেগঞ্জে এর প্রকোপ বাড়বে। আমি জানি সাধারণ মানুষের কষ্ট হচ্ছে। জীবনের চেয়ে বেশি দামি কিছু নয়। আরও কয়েকটা দিন কষ্ট করতে হবে বন্ধু। লোকাল ট্রেন চালাতে আরও কিছুদিন সময় নিচ্ছি। তৃতীয় ঢেউয়ের বিষয়টি দেখছি। ট্রেনে বললাম নিয়ম মেনে যান। দেখলাম নিয়ম মেনে তো দূরের কথা গাদাগাদি করে লোক যাচ্ছে। এখনই ট্রেন চালু করে দিলে সংক্রমণ আবার বেড়ে যেতে পারে। এখন দৈনিক ৬০০র মতো পজিটিভ কেস রয়েছে। তা দ্রুতই আরও কমিয়ে ফেলতে হবে। তাছাড়া আমরা সব বাস, অটো, টোটো চালু করে দিয়েছি যাতে সকলে যাতায়াত করতে পারেন। জানি, লোকাল ট্রেনেও অনেকে যাতায়াত করেন। তাঁদের অসুবিধা হচ্ছে। কিন্তু আমাদের সতর্কতার কথা ভেবে তা বন্ধই রাখতে হচ্ছে।’ পাশাপাশি মুখ্যমন্ত্রী এও জানিয়েছেন যে, শহরতলি, জেলাগুলিতে ৫০ শতাংশ মানুষের টিকাকরণ হওয়ার পরই লোকাল ট্রেন চালু করা হবে সর্বসাধারণের জন্য।

উল্লেখ্য, আগস্টের শুরু থেকেই রাজ্যে সিনেমা হল খোলার অনুমতি দেওয়া হয়েছিল। সেক্ষেত্রে বলা হয়েছিল যে, ৫০ শতাংশ দর্শক নিয়ে সিনেমা হল খোলা যেতে পারে। এদিন মুখ্যমন্ত্রী জানান যে, করোনাবিধি মেনে থিয়েটারও খোলা হোক। এদিন মুখ্যমন্ত্রী নবান্নের সাংবাদিক বৈঠকে বৈঠকে রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে সংবাদমাধ্যমে ভুয়ো খবর ছড়ানো নিয়ে তিনি জনগণকে সতর্কও করলেন।