আর মাত্র কয়েকদিনের অপেক্ষা! চলতি মাসের এই তারিখে দেখা যাবে শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ

আর মাত্র কয়েকদিনের অপেক্ষা! চলতি মাসের এই তারিখে দেখা যাবে শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ
আর মাত্র কয়েকদিনের অপেক্ষা! চলতি মাসের এই তারিখে দেখা যাবে শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আর মাত্র অল্প কয়েকদিনের অপেক্ষা। তারপরেই সাক্ষী হওয়া যাবে শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণের। চলতি মাসেই রয়েছে এই চন্দ্রগ্রহণ। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, এই চন্দ্রগ্রহণ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ নয়। তাও আগামী ১৯ নভেম্বর, কার্তিক পূর্ণিমার দিন প্রায় সাড়ে তিন ঘণ্টা ধরে স্থায়ী হবে এই গ্রহণ। সেদিন সূর্য এবং চাঁদের মাঝখানে চলে আসবে পৃথিবী। আর পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়তেই শুরু হবে এই চন্দ্রগ্রহণ। মহাকাশ বিজ্ঞানীরা জানিয়েছেন যে, গ্রহণ চলাকালীন চাঁদের ৯৭ শতাংশ লাল হয়ে থাকবে। ভারতীয় সময় দুপুর দেরটার পরে শিখর ছোঁবে এই চন্দ্রগ্রহণ।

নাসার বিজ্ঞানীরা জানাচ্ছেন, চাঁদের প্রায়- সম্পূর্ণ এই গ্রহণ অল্প সময়ের জন্য হলেও, ভারতের কিছু অংশ থেকে দেখা যেতে পারে। তাঁদের গাণিতিক হিসেব বলছে, অবস্থা অনুযায়ী, উত্তর-পূর্ব ভারতের অরুণাচল প্রদেশ এবং অসমের পূর্ব দিকের কিছু এলাকা থেকে শরতের শেষ পূর্ণিমার এই চাঁদের গ্রহণ চাক্ষুষ করা যেতে পারে। তবে, বিরল এই ঘটনার সবচেয়ে ভালো সাক্ষী হতে চলেছে উত্তর আমেরিকা। সে দিন রাত ২টো থেকে ৪টের মধ্যে আমেরিকার পূর্ব উপকূল থেকে স্পষ্ট দেখা যাবে গ্রহণ-লাগা এই লাল চাঁদ। উত্তর আমেরিকার পাশাপাশি দক্ষিণ আমেরিকা, অস্ট্রেলিয়া, পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকেও এই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে বলে জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

প্রসঙ্গত উল্লেখ্য, বিগত ৮-৯ বছরের মধ্যে ছোট এবং বড় মিলিয়ে আরও ২০ টি চন্দ্রগ্রহণের সাক্ষী থাকবে মানুষ। আগামী শতাব্দীতে ২২৮ টি চন্দ্রগ্রহণ হবে বলেও জানিয়েছে নাসা। প্রত্যেক মাসে কমপক্ষে ২ টি করে। তবু আসন্ন ১৯ নভেম্বরের প্রতি বিশেষ নজর থাকবে উৎসাহীদের। ওই দিন সব মিলিয়ে ৩ ঘণ্টা ২৮ মিনিট ২৩ সেকেন্ড চলবে গ্রহণ। এর পরের চন্দ্রগ্রহণ ২০২২-এর ১৬ মে।

অন্যদিকে, মহাকাশ বিজ্ঞানীদের মতে, শতাব্দীর এই দীর্ঘতম চন্দ্রগ্রহণের হয়তো সাক্ষী থাকতে পারবেন না পশ্চিমবঙ্গের অধিবাসীরা। অবশ্য চিন্তা নেই। নাসা জানাচ্ছে, তাঁদের ওয়েবসাইটে এই চন্দ্রগ্রহণ লাইভ দেখানো হবে।