নতুন রান্নার গ্যাসের কানেকশন নিতে চান? লাগবে না আর এই প্রমাণপত্র!

নতুন রান্নার গ্যাসের কানেকশন নিতে চান? লাগবে না আর এই প্রমাণপত্র! / প্রতীকী ছবি
নতুন রান্নার গ্যাসের কানেকশন নিতে চান? লাগবে না আর এই প্রমাণপত্র! / প্রতীকী ছবি

আপনি কি রান্নার গ্যাসের নতুন সংযোগ নিতে চান? অথচ আপনার তাঁর কাছে ঠিকানার উপযুক্ত প্রমাণপত্র নেই? চিন্তা নেই! দেশের সরকারি খনিজ তেল সরবরাহকারী সংস্থা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (Indian Oil Corporation) আপনার জন্য নিয়ে এল সুখবর! এবার থেকে এলপিজি নতুন কানেকশন নিতে গেলে আর ঠিকানার প্রমাণপত্র দিতে হবে না। ঠিকানার প্রমানপত্র ছাড়াই গ্যাস বুকিং করা যাবে।

কিছুদিন আগে পর্যন্ত এই নিয়ম ছিল যে, রান্নার গ্যাসের নতুন কানেকশন নিতে গেলে ঠিকানার সঠিক প্রমাণপত্র থাকাটা বাঞ্ছনীয়। তবে সম্প্রতি এই নিয়মকে বাতিল করে নতুন নিয়ম জারি করা হয়েছে। কেন্দ্রীয় সরকারের এক পরিসংখ্যান থেকে জানা গিয়েছে, কেন্দ্রীয় সরকারের তরফে লক্ষ লক্ষ দরিদ্র পরিবারকে নিখরচায় রান্নার গ্যাসের সংযোগ দেওয়ার লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। এছাড়াও আগামী ২ বছরে এক কোটির বেশি নতুন এলপিজি সংযোগ দেওয়া হবে৷

কিন্তু কীভাবে এই নতুন রান্নার গ্যাসের সংযোগের জন্য আবেদন করা যাবে? নিম্নলিখিত পদ্ধতির সাহায্যে খুব সহজেই তা সম্ভব!

১. বিনামূল্যে রান্নার গ্যাসের সংযোগ নেওয়ার জন্য প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার অন্তর্গত আবেদনপত্র পূরণ করে তা জমা দিতে হবে।
২. এরপর নিকটবর্তী এলপিজি সেন্টারে জমা দিতে হবে KYC ফর্ম। এর জন্য জনধন ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর, বাড়ির সমস্ত সদস্যর অ্যাকাউন্ট নম্বর, আধার নম্বর এবং বিস্তারিত ঠিকানা আবশ্যক।
৩. নতুন গ্যাসের সংযোগ নিতে গেলে বাড়ির ঠিকানার সঠিক প্রমাণপত্র প্রয়োজন নেই। কিন্তু ১৪.২ কেজি গ্যাসে সিলিন্ডার চাই না ৫ কেজির ছোট সিলিন্ডার, সেই তথ্য অবেদনপত্রে বিস্তারিত ভাবে থাকতে হবে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.