আবারও বাড়তে চলেছে রান্নার গ্যাসের দাম, রইল বিস্তারিত

আবারও বাড়তে চলেছে রান্নার গ্যাসের দাম, রইল বিস্তারিত
আবারও বাড়তে চলেছে রান্নার গ্যাসের দাম, রইল বিস্তারিত

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম কমার নামই নিচ্ছে না। এই মূল্যবৃদ্ধির জেরে সাধারণ মানুষের নাভিশ্বাস ওঠার জোগাড়। এদিকে এই মাসেই মাত্র কয়েক দিন আগেই রান্নার গ্যাসের দাম বাড়িয়েছে তেল সংস্থাগুলি। এই মূল্যবৃদ্ধির হাত থেকে রক্ষা পাওয়ার আপাতত কোনও রাস্তাই দেখা যাচ্ছে না। উল্টে আগামী দিনে এই ধারাই বজায় থাকবে বলে অনে করা হচ্ছে।

এদিকে রান্নার গ্যাসের উপর থেকে ভর্তুকি ধীরে ধীরে উঠিয়ে নিতে চায় কেন্দ্রের মোদী সরকার। এই পরিকল্পনা অনেক আগেই হয়েছে। সম্প্রতি কেন্দ্রের ২০২১-২২ আর্থিক বছরের যে বাজেট পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী, সেখানেও এই পরিকল্পনা বাস্তবে রূপ দেওয়ার প্রাথমিক স্তরের প্রস্তুতি লক্ষ্য করা গেছে।

উল্লেখ্য, দারিদ্রসীমার নিচে বসবাসকারী প্রত্যেক পরিবারের কাছে রান্নার গ্যাস পৌঁছে দিতে ২০১৬ সালের মে মাসে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা চালু করে কেন্দ্রীয় সরকার। এই প্রকল্পের আওতায় উপভোক্তার সংখ্যা বেড়ে ১ কোটি স্পর্শ করতে চলেছে। এই পরিস্থিতিতে পেট্রোলিয়াম খাতে ভর্তুকি বৃদ্ধির পরিবর্তে আগামী আর্থিক বছরে (২০২১-২২) তা তিন ভাগের দু’ভাগ কমিয়ে ফেলা হয়েছে। আগামী আর্থিক বছরে এই খাতে মাত্র ১২,৯৯৫ কোটি টাকা বরাদ্দ করেছে অর্থ মন্ত্রক। সে ক্ষেত্রে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে যে, এত কম টাকা বরাদ্দে হয়েছে যেখানে, সেখানে কীভাবে পরিস্থিতি সামাল দেওয়া সম্ভব হবে?

এ প্রসঙ্গে অর্থ মন্ত্রকের এক পদস্থ কর্তার যুক্তি, ধীরে ধীরে ভর্তুকি যুক্ত রান্নার গ্যাসের দাম বৃদ্ধি করে, সরকারের উপর থেকে ভর্তুকির বোঝা লাঘব করা হবে। নাম প্রকাশে অনিচ্ছুক অর্থ মন্ত্রকের এক পদস্থ কর্তার কথায়, ভর্তুকি তুলে দেওয়ার দীর্ঘমেয়াদি যে পরিকল্পনা নেওয়া হয়েছে, এটি তারই এক দিক। ধীরে ধীরে কেরোসিন এবং রান্নার গ্যাসের দাম বৃদ্ধি করা হবে। আগামী আর্থিক বছর পর্যন্ত এই ধারাই চলবে। প্রতি বছর বিপুল পরিমাণে বকেয়া মিটিয়ে দেওয়া হচ্ছে। এর জেরে স্বাভাবিকভাবেই বকেয়ার পরিমাণ কমেছে। আর এই কারণে পেট্রোলিয়াম ভর্তুকি বাবদ কম অর্থ বরাদ্দ করা হয়েছে।

তিনি আরও জানিয়েছেন যে, গত বছর পেট্রো এবং ডিজেলের দাম যে হারে বৃদ্ধি করা হয়েছে, তার ফলে ভর্তুকির চাপ অনেক কমে গিয়েছে। আগামী বছরও এই একই প্রক্রিয়া চালু থাকবে। তিনি এও বলেছেন যে, পেট্রলের দাম যেভাবে বাড়ছে LPG সিলিন্ডারের দাম সেই হারে বৃদ্ধি পাবে না।

আরো পড়ুনঃ   অবিশ্বাস্য! ১২ তলা থেকে গড়িয়ে পড়া ২ বছরের ছোট্ট শিশুকন্যার প্রাণ বাঁচালেন ডেলিভারি ম্যান! দেখুন সেই ভিডিও