বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

ফের একবার উত্তপ্ত লখিমপুর! কৃষকদের ‘রেল রোকো’ আন্দোলন রুখতে লখনউয়ে জারি ১৪৪ ধারা

১০:৫০ এএম, অক্টোবর ১৮, ২০২১

ফের একবার উত্তপ্ত লখিমপুর! কৃষকদের ‘রেল রোকো’ আন্দোলন রুখতে লখনউয়ে জারি ১৪৪ ধারা

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ লখিমপুর খেরিতে কৃষক মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে অশান্তির আগুন এখনও নেভেনি সম্পূর্ণরূপে। কেন্দ্রীয় প্রতিমন্ত্রী অজয় মিশ্রের ছেলে আশিস মিশ্রের পদত্যাগের দাবিতে এবার ‘রেল রোকো’ আন্দোলনের ডাক দিয়েছেন উত্তরপ্রদেশের কৃষকরা। তবে, এই আন্দোলন রুখতে ইতিমধ্যেই লখনউয়ে ১৪৪ ধারা জারি করা হয়েছে। যদিও দেশজুড়ে এদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টে অবধি শান্তিপূর্ণভাবেই ট্রেন অবরোধ করা হবে বলে জানানো হয়েছে কৃষক সংগঠনের তরফে।

সংযুক্ত কিসান মোর্চার পক্ষ থেকে জানানো হয়েছে, লখিমপুরের ঘটনার তীব্র প্রতিবাদে কেন্দ্রীয় মন্ত্রীর ইস্তফা ও বাকি অভিযুক্তদের গ্রেফতারির দাবিতে রেল রোকো অভিযানের পরিকল্পনা করা হয়েছে। আজ দেশজুড়ে কৃষকরা সকাল ১০টা থেকে ৪টে অবধি বিভিন্ন জায়গায় অবস্থান বিক্ষোভ দেখিয়ে রেল অবরোধ করবে।

https://twitter.com/ANI/status/1449958196064374789 https://twitter.com/ANI/status/1449956848921055232

এদিকে আন্দোলন রুখতে পুলিশ কমিশনারের পক্ষ থেকে জারি করা নির্দেশে বলা হয়েছে যে, যারা দেশ বিরোধী কার্যকলাপে জড়িত, তাঁদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। লখনউতে কৃষক ইউনিয়ন নেতাদের বাড়ির বাইরেও পুলিশ মোতায়েন করা হয়েছে। লখনউ পুলিশ জানিয়েছে যে, কেউ যদি স্বাভাবিক পরিস্থিতি ব্যাহত করার চেষ্টা করে, তবে জাতীয় নিরাপত্তা আইন প্রয়োগ করা হবে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে।

https://twitter.com/ANI/status/1449949173202124801

অন্যদিকে, সংযুক্ত কিষাণ মোর্চার তরফে জানান হয়েছে, সোমবার সকাল ১০টা থেকে ৪টে পর্যন্ত ৬ ঘণ্টা ধরে সমস্ত ট্রেন বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উল্লেখ্য, কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রের ছেলে আশীষ মিশ্রকে ইতিমধ্যেই গ্রেফতার করেছে পুলিশ। জেরায় সমস্ত প্রশ্নের উত্তর না দেওয়ায় ও তদন্তে অসহযোগিতার অভিযোগেই তাঁকে গ্রেফতার করা হয়েছে বলে জানা গিয়েছে। তবে, আন্দোলনকারী কৃষকদের এবং কৃষক সংগঠনের দাবী, ‘কেন্দ্রীয় স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী অজয় মিশ্রকে বরখাস্তের দাবিতে এই আন্দোলন করা হবে৷ লখিমপুর খেরি হত্যাকাণ্ডে নিহতরা যাতে ন্যায়বিচার পায়, সেই লক্ষ্যে যৌথ কিষাণ মোর্চা দেশব্যাপী রেল রোকো কর্মসূচি ঘোষণা করেছে।’ আন্দোলনকারী কৃষকদের দাবি, ঘটনায় কেন্দ্রীয় মন্ত্রী জড়িত থাকায় কোনওভাবেই সুবিচার সম্ভব নয়। তাই তাঁকে ইস্তফা দিতেই হবে।