শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

করোনায় আক্রান্ত হয়ে বাড়িতে চিকিৎসাধীন? এই সহজ পদ্ধতিতে বাড়াতে পারেন শরীরের অক্সিজেন!

০২:১০ পিএম, এপ্রিল ২৪, ২০২১

করোনায় আক্রান্ত হয়ে বাড়িতে চিকিৎসাধীন? এই সহজ পদ্ধতিতে বাড়াতে পারেন শরীরের অক্সিজেন!

দেশে করোনার গ্রাফ চড়ছে নিত্যদিন। বাড়ছে সংক্রমণের হারও। তবে যদি মারাত্মক শারিরীক অসুস্থতা না থাকে তাহলে করোনায় আক্রান্ত হলেও বাড়িতেই চিকিৎসা সম্ভব। তবে এই অবস্থায় শরীরে বেশিরভাগ সময়ই অক্সিজেনের ঘাটতি দেখা দেয়। আর ইদানীং অক্সিজেন নিয়ে সারা দেশেই প্রায় হাহাকার পড়ে গিয়েছে। ইতিমধ্যেই দেখা দিয়েছে অক্সিজেন ক্রাইসিস।

তাই এই সময় অক্সিজেন লেভেল বাড়ানোর জন্য তাই যথাযথ শরীর চর্চা করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। এছাড়াও বাড়িতে চিকিৎসাধীন থাকাকালীন আরেকটি সহজ উপায়ে বাড়ানো যেতে পারে শরীরের অক্সিজেন। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে একটি ভিডিও। তাতে দেখানো হয়েছে শরীরের অক্সিজেন স্তর কী ভাবে ৯৫-র ওপরে বাড়িয়ে তোলা সম্ভব।

ভিডিওতে দেখানো হয়েছে একটি ব্যায়াম। কী ভাবে সেটি করবেন? প্রথমে পেটের উপর চাপ দিয়ে শুয়ে বুকের নীচে একটি বালিশ ও পায়ের নীচে একটি বালিশ রাখুন। এরপর জোড়ে জোড়ে নিঃশ্বাস নিন। জোরে জোরে নিঃশ্বাস নিতে এবং ছাড়তে থাকুন। এই পদ্ধতিতে নিয়মিত শরীরচর্চা করলে দেখা গিয়েছে শরীরে অক্সিজেনের স্তর বাড়ছে।

[embed]https://twitter.com/entrepreneur987/status/1384118138636177410?s=20[/embed]

প্রসঙ্গত, শরীরে অক্সিজেন স্তর বাড়ানোর এই পদ্ধতিটি বেশ পুরনোই বলা চলে। ২০০২ সালে ইউরোপের Respiratory Journal-এ প্রকাশিত একটি সমীক্ষায় এটি 'অক্সিজেন স্তরের উন্নতির জন্য একটি সহজ এবং নিরাপদ পদ্ধতি' হিসাবে বিবেচিত হয়েছিল। বিশেষজ্ঞদের মতে, এই পদ্ধতিতে পিঠ সমতলে থাকায় এবং বুক ও পেটে চাপ পড়ায় ফুসফুসে যথেষ্ট পরিমাণ বায়ু ঢোকে। শ্বাসযন্ত্রের চিকিৎসার ক্ষেত্রেও এই ব্যায়ামটি বেশ কার্যকর বলেই প্রমাণিত হয়েছে।