1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

গ্রাহকদের জন্য সুখবর! এবার এই ৩ ব্যাঙ্কে চালু হয়ে গেল UPL Credit Card পেমেন্ট

মৌসুমী মোদক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২২, ০৯:৪২ পিএম

গ্রাহকদের জন্য সুখবর! এবার এই ৩ ব্যাঙ্কে চালু হয়ে গেল UPL Credit Card পেমেন্ট
গ্রাহকদের জন্য সুখবর! এবার এই ৩ ব্যাঙ্কে চালু হয়ে গেল UPL Credit Card পেমেন্ট

বর্তমান সময়ে দাঁড়িয়ে ডিজিটাল বা অনলাইন পেমেন্টের দিকেই জনসাধারণের ঝোঁক বাড়ছে। ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে বড় সুবিধা হল হাতে নগদ টাকা না থাকলেও চলে। ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড অথবা নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমেই রাস্তা-ঘাট বা বাজারে লেনদেন সম্ভব। তাই ইদানীং ডিজিটাল পেমেন্ট ক্রমশই বেড়ে চলেছে।

এরই মধ্যে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে জানানো হয়েছিল UPI অ্যাপে ক্রেডিট কার্ডের মাধ্যমে যে কোনও পেমেন্ট করা যাবে। এবার খুব শীঘ্রই আনা হচ্ছে সেই ব্যবস্থা। ইতিমধ্যে দেশের তিনটি ব্যাঙ্কের তরফে এই ব্যবস্থা চালুও করে দেওয়া হয়েছে। দেশে প্রথমবারের জন্য এই তিনটি ব্যাংক Rupay ক্রেডিট কার্ড চালু করল যার মাধ্যমে গ্রাহকরা UPI এর সাহায্যে পেমেন্ট করতে পারবেন। এই তিনটি ব্যাঙ্ক হল ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB) এবং ইন্ডিয়ান ব্যাঙ্ক।

২০ সেপ্টেম্বর থেকে এই সকল ব্যাঙ্কে এই ব্যবস্থা চালু হয়েছে। যেভাবে আগে ডেবিট কার্ডের তথ্য প্রদান করে ইউপিআই এর মাধ্যমে পেমেন্ট করা হতো সেই একইভাবে এই সকল ক্রেডিট কার্ড ব্যবহার করে পেমেন্ট করা যাবে। এই পরিষেবা চালু হওয়ার সঙ্গে সঙ্গে গ্রাহকরা এখন কিউআর কোড স্ক্যান করে অথবা অনলাইনে কোন উত্তর কিছু কেনাকাটার পর তা পেমেন্ট করতে পারবেন ক্রেডিট কার্ড ব্যবহার করে। এছাড়াও কোনও দোকানে কেনাকাটার পরও পেমেন্ট করা যাবে ক্রেডিট কার্ড ব্যবহার করে ইউপিআই ব্যবহার করে।

এই পরিষেবা চালু করার পর ইউনিয়ন ব্যাংক অফ ইন্ডিয়া টুইট করে লিখেছে, “ইউপিআই ক্রেডিট কার্ড চালু হওয়ার সঙ্গে সঙ্গে ইউনিয়ন ব্যাঙ্কের রুপে ক্রেডিট কার্ডধারীরা BHIM অ্যাপের মাধ্যমে UPI পেমেন্ট করতে পারবেন।”

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক এবং ইন্ডিয়ান ব্যাঙ্ক তাদের Rupay ক্রেডিট কার্ডের সঙ্গে ইউপিআই লিঙ্ক করেছে। এর ফলে এই সমস্ত ব্যাংকের ক্রেডিট কার্ড গ্রাহকরা অনেক উপকৃত হবেন। বহু ক্ষেত্রেই দেখা যায় পেমেন্ট করার সময় অ্যাকাউন্টে টাকা থাকে না। অ্যাকাউন্টে টাকা না থাকলে এবার এই ক্রেডিট কার্ড ব্যবহার করেই নিশ্চিন্তে পেমেন্ট করা যাবে।

আরও পড়ুন