1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

বন্দে ভারত এক্সপ্রেসে বড় বদল! আসছে অত্যাধুনিক কোচ সহ আরও দুর্দান্ত সুবিধা

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ৯, ২০২২, ০২:০০ পিএম

বন্দে ভারত এক্সপ্রেসে বড় বদল! আসছে অত্যাধুনিক কোচ সহ আরও দুর্দান্ত সুবিধা
বন্দে ভারত এক্সপ্রেসে বড় বদল! আসছে অত্যাধুনিক কোচ সহ আরও দুর্দান্ত সুবিধা

যাত্রী সাচ্ছন্দ্য ও নিরাপত্তার কথা মাথায় রেখে দেশের রেল পরিষেবাকে উন্নত করতে প্রায়ই নিত্য নতুন পরিকল্পনা নিচ্ছে ভারতীয় রেল। সেই উদ্যোগের মধ্যেই অন্যতম, বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন (Vande Bharat Express)। বর্তমানে দেশে দু‍‍`টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চলাচল করে। সেই দুটি এক্সপ্রেস বারাণসী এবং নয়াদিল্লি থেকে বৈষ্ণোদেবী পর্যন্ত চলে।

তবে আগামী স্বাধীনতা দিবস অর্থাৎ ১৫ আগস্টের আগেই বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের ক্ষেত্রে আমূল পরিবর্তন আসতে চলেছে। নতুনভাবে সেজে উঠছে এই ট্রেনের কোচগুলি। ১২ আগস্ট থেকেই নতুন ধরনের এই কোচ আসতে শুরু করবে চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি থেকে।এখানে এই মুহূর্তে প্রতি মাসে ৬টি রেক তৈরি করার ক্ষমতা রয়েছে। এই ক্ষমতা আরও বৃদ্ধি করে ৭ থেকে ১০ করার চেষ্টা চালানো হচ্ছে।

নতুন যে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের কোচ আসতে চলেছে সেই সকল কোচের মাঝে থাকবে নন ড্রাইভিং ট্রেলার কোচ। অনেকটা ইএমইউ-এর মত। এর ফলে নতুনভাবে তৈরি হওয়া এই বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন আগের তুলনায় অনেক বেশি গতিতে ছুটতে সক্ষম হবে। এর জন্য এই রেক ফ্যাক্টরিতে তৈরি হয়েছে চরম তৎপরতা।

অগ্নিকাণ্ডের মতো ঘটনা থেকে রক্ষা পাওয়ার জন্য নতুন এই অত্যাধুনিক বন্ধে ভারত এক্সপ্রেস ট্রেনে থাকছে এরোসল ফায়ার সাপ্রেশন সিস্টেম। আগে এই ট্রেনে থাকতো কেবলমাত্র স্মোক ডিটেকশন। প্যাসেঞ্জার ইনফরমেশন ব্যবস্থা আগে তুলনায় অনেক বেশি রাখা হচ্ছে এবং ইমার্জেন্সি জানলাও বাড়ানো হচ্ছে।

এছাড়াও নতুন এই অত্যাধুনিক কোচগুলিতে রয়েছে আরও একাধিক সুবিধা। ইমার্জেন্সি ইলেক্ট্রিসিটি সংযোগ আগের থেকেও হচ্ছে উন্নত। কোচের বাইরে ৪টি প্ল্যাটফর্ম সাইট ক্যামেরা থাকবে। থাকবে রিয়ার ভিউ ক্যামেরাও। ট্রেনে জীবাণুমুক্ত বাতাসের ব্যবস্থা থাকবে। এর জন্য উচ্চ ক্ষমতা সম্পন্ন ইউভি ল্যাম্প থাকবে। কোচে রয়েছে লেভেল ২ ইন্টিগ্রেশন সার্টিফিকেশন সেফটি। ফলে নিরাপত্তার দিক থেকেও ট্রেনের কোচের মান ভাল।

আরও পড়ুন