1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

‘জলবায়ুর উপর প্রভাব ফেলছে মানুষের জীবনযাত্রা, বদল প্রয়োজন’, গ্লাসগোর সম্মেলনে বার্তা মোদীর

০৬:০১ পিএম, নভেম্বর ২, ২০২১

‘জলবায়ুর উপর প্রভাব ফেলছে মানুষের জীবনযাত্রা, বদল প্রয়োজন’, গ্লাসগোর সম্মেলনে বার্তা মোদীর

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ জলবায়ুর পরিবর্তন ক্রমেই সবথেকে বড় আতঙ্কের কারণ হয়ে দাঁড়াচ্ছে। বিগত কয়েক দশক ধরেই এটা পরিলক্ষিত যে, এর প্রভাব মানুষের জীবনে কতোটা প্রভাব ফেলছে।

গ্লাসগোয় COP26 জলবায়ু শীর্ষ সম্মেলনে নিজের বক্তব্য পেশ করার সময় জলবায়ুর পরিবর্তন নিয়ে বিশ্ববাসীকে সচেতন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন যে, ‘গত কয়েক দশকেই প্রমাণ হয়ে গিয়েছে, কেউই জলবায়ুর পরিবর্তনের প্রভাব থেকে বাঁচতে পারেনি। তা সে উন্নয়নশীল দেশই হোক কিংবা প্রাকৃতিক সম্পদের প্রাচুর্য থাকা দেশই হোক।’ পাশাপাশি এদিন ‘অদম্য দ্বীপরাজ্যের পরিকাঠামো’র উদ্বোধনের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আশাপ্রকাশ করেন যে, এই ধরনের পদক্ষেপ নতুন আশা এবং বিশ্বাসের জন্ম দেবে।

https://twitter.com/ANI/status/1455220647856984067

উল্লেখ্য, সোমবারই ইতালিতে G20 শীর্ষ সম্মেলন সেরে COP26 জলবায়ু শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার উদ্দেশে গ্লাসগোয় পৌঁছান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওই দিনই স্কটল্যান্ডে অবস্থিত ভারতীয় সম্প্রদায়ের নেতা এবং ইন্ডোলজিস্টদের সঙ্গে বৈঠক করেন তিনি। এরপর জাতিসংঘের ফ্রেমওয়ার্ক কনভেনশন অন ক্লাইমেট চেঞ্জের (UNFCCC) ২৬ তম কনফারেন্স অফ পার্টিস অথবা COP26-এর ওয়ার্ল্ড লিডারস সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে হাজির হন।

সেখানেই প্রধানমন্ত্রী বিশ্বের বিভিন্ন দেশের মন্ত্রী, প্রধানদের সঙ্গে সাক্ষাৎ করেন। দেখা করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গেও। সম্মেলনে ভাষণ দিতে গিয়ে মোদি বলেন, জলবায়ুর উপর গভীর প্রভাব ফেলছে মানুষের জীবনযাত্রা প্রণালী। তাই সেখানেই বদল প্রয়োজন। আর তাই লাইফস্টাইল ফর এনভায়রনমেন্টের (LIFE) শপথ নেন তিনি। অর্থাৎ জলবায়ুর উন্নতির জন্য জীবনযাপনে বদল আনতে পাঁচ অমৃত তত্ত্বের সন্ধান দেন মোদি। এর পাশাপাশি মঙ্গলবারও জলবায়ুর গুরুত্বের কথা উঠে এল প্রধানমন্ত্রীর মুখে।