1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

চুল্লির ক্ষতি এড়াতে করোনা মৃতদেহ সৎকারের ক্ষেত্রে নেওয়া হল এই বড় সিদ্ধান্ত

০৯:৫৯ পিএম, মে ১৬, ২০২১

চুল্লির ক্ষতি এড়াতে করোনা মৃতদেহ সৎকারের ক্ষেত্রে নেওয়া হল এই বড় সিদ্ধান্ত

আগে করোনা মৃতের দেহ সৎকারের জন্য প্লাস্টিকে মুড়ে দেওয়া হতো। সেক্ষেত্রে ক্ষতি হত চুল্লির। তবে এবার সেই ক্ষতি এড়াতে আর প্লাস্টিক নয় করোনা মৃতের দেহ রাখা হবে সুতির ব্যাগে। রবিবার বাগবাজারের সেন্ট্রাল মেডিক্যাল স্টোর থেকে সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোকে দেওয়া হয় সুতির ব্যাগ। দেশ তথা রাজ্যে প্রতিনিয়ত বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। গত বছর থেকেই সিদ্ধান্ত হয় করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হলে তার সৎকার করা প্লাস্টিকে মুড়ে। সংক্রমণ যাতে না ছড়ায় সেই কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। প্রথম দিকে করোনা আক্রান্ত মৃতের মুখ কালো প্লাস্টিকে ঢাকা থাকলেও, পরের দিকে জানানো হয় স্বচ্ছ প্লাস্টিকে মোড়া থাকবে দেহ গুলো। যাতে পরিজনরা শেষ যাত্রায় মুখ দেখতে পান মৃতের। কিন্তু দেখা যাচ্ছিল প্লাস্টিক গলে গিয়ে চুল্লি নষ্ট হয়ে যাচ্ছে। সেক্ষেত্রে চুল্লি সারাতে সময় লাগছে। ফলে লাইন পড়ছে মৃতদেহর।তাছাড়া, করোনা আক্রান্তের দেহ সমাধিস্থ করার ক্ষেত্রেও প্লাস্টিক মাটিতে মিশে যাওয়ায় দূষিত হচ্ছিল পরিবেশ।

এবার সব দিক বিবেচনা করেই সেই সিদ্ধান্তে ঘটনা হলো বদল। এবার থেকে করোনা আক্রান্তের দেহ সৎকার হবে সুতির ব্যাগে মুড়ে। করোনা আক্রান্তের দেহ প্লাস্টিকে মুড়ে সৎকার করায় ক্ষতিগ্রস্ত হচ্ছিল চুল্লির ফার্নেস। আর তাই এবার থেকে সুতির ব্যাগে মুড়ে দেহ করা হবে সৎকার। এদিন বাগবাজারের সেন্ট্রাল মেডিক্যাল স্টোর থেকে সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোকে দেওয়া হয় সুতির ব্যাগ। ব্যাগের সংখ্যা কম থাকায় সমস্ত সরকারি বেসরকারি হাসপাতালগুলোতে আজ ব্যাগ দেওয়া না হলেও ধাপে ধাপে প্রত্যেকটি হাসপাতালকেই দেওয়া হবে এই ব্যাগ।

প্রসঙ্গত, প্রশাসন সূত্রে খবর, ধাপে ধাপে সুতির ব্যাগের ব্যবহার ও জোগান বাড়ানো হবে। তন্তুজ ও বঙ্গশ্রীকে এই ধরনের ব্যাগ তৈরির বরাত দেওয়া হয়েছে।এখনও পর্যন্ত ১৩০০ টি সুতির ব্যাগ উৎপাদিত হয়েছে।