1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

পুজোতে কি ভাসবে তিলোত্তমা? উৎসবের ৪ দিন কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২২, ১১:৩২ পিএম

পুজোতে কি ভাসবে তিলোত্তমা? উৎসবের ৪ দিন কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
পুজোতে কি ভাসবে তিলোত্তমা? উৎসবের ৪ দিন কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ পুজোর আনন্দ কি মাটি করবে অসুররূপী বৃষ্টি? এই প্রশ্নই এখন ভাবাচ্ছে রাজ্যবাসীকে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণবঙ্গে সপ্তমী থেকে নবমী ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। এর মধ্যে সবথেকে বেশি বৃষ্টি হতে পারে কলকাতা এবং উপকূলবর্তী এলাকায়। তবে, বাদ যাবে না উত্তরবঙ্গও।

কিন্তু আশ্বিনে বৃষ্টি কেন? আবহাওয়াবিদ সুজীব কর জানিয়েছেন যে, ‘দক্ষিণ মায়ানমারে উপকূলবর্তী এলাকায় নিম্নচাপ ঘনীভূত হবে ৩০ তারিখ রাতে। ১ তারিখ সেটি ছোটখাটো সাইক্লোনের রূপ নিতে পারে। গতিপথ হবে সুন্দরবন, কলকাতা হয়ে রাজ্যের পশ্চিমাঞ্চলের দিকে। ফলে ৩.৪ ও ৫ তারিখ ভারী বৃষ্টি হতে পারে কলকাতা ও উপকূলবর্তী এলাকায়। ১ ও ২ তারিখ বিচ্ছিন্নভাবে বৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে। স্থলভাগের উপর দিয়ে যাওয়ার সময়ে শক্তি বাড়লে, নিম্নচাপটি অন্যরূপ নিতে পারে।’

পুজোর ক’দিন কেমন থাকবে কলকাতার পরিস্থিতি? হাওয়া অফিস জানিয়েছে, পুজোর মধ্যে পঞ্চমীতে থেকে দশমী প্রতিদিনই হালকা থেকে মাঝারি আবার কোনোদিন বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভবনা রয়েছে। মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে কলকাতায়। এর মধ্যে পঞ্চমীতে কলকাতার আকাশ মেঘলা থাকবে, সঙ্গে হালকা বৃষ্টির সম্ভবনা। ষষ্ঠীতে মেঘলা আকাশ, সঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা। সপ্তমীর দিন কলকাতার আকাশ মেঘলা থাকার পাশাপাশি, বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভবনা রয়েছে। অষ্টমীর দিনও মেঘলা আকাশস ও মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। নবমীর দিন মেঘলা আকাশ থাকবে, পাশাপাশি মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। এরপর দশমীতেও মেঘলা আকাশ, হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

অন্যদিকে, পঞ্চমী থেকে দশমী পর্যন্ত দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টির সম্ভবনা রয়েছে। পঞ্চমীর দিন দুই ২৪ পরগনা, হাওড়া, দুই মেদিনীপুরে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ষষ্ঠীতেও দুই ২৪ পরগনা, হাওড়া ও দুই মেদিনীপুরে মাঝারি অথবা ভারী বৃষ্টির সম্ভবনা। এরপর সপ্তমীর দিন দুই ২৪ পরগনা, হাওড়া ও দুই মেদিনীপুরে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। দুর্গাপুজোর অষ্টমীর দিন আবার উপকূলবর্তী জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। দশমীতে হাওড়া, হুগলি-সহ উপকূলের জেলাগুলিতে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

এদিকে পুজোর যখন সময় দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে, তখনই উত্তরবঙ্গে বাড়ছে ভ্যাপসা গরম। তবে, নবমী থেকে ধীরে ধীরে আবহাওয়া বদল ঘটতে পারে উত্তরবঙ্গে। এমনটাই জানা গিয়েছে। আকাশে মেঘ থাকার পাশাপাশি এবং পুজো শেষ হলেই বৃষ্টি শুরুর সম্ভবনা রয়েছে। তেমনই পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

 

আরও পড়ুন