1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

উপত্যকায় জঙ্গি কার্যকলাপ অব্যাহত! এবার গ্রেনেড হামলায় মৃত্যু হল পুলিশকর্মীর

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ১৪, ২০২২, ১১:০২ এএম

উপত্যকায় জঙ্গি কার্যকলাপ অব্যাহত! এবার গ্রেনেড হামলায় মৃত্যু হল পুলিশকর্মীর
উপত্যকায় জঙ্গি কার্যকলাপ অব্যাহত! এবার গ্রেনেড হামলায় মৃত্যু হল পুলিশকর্মীর / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এবছর স্বাধীনতার ৭৫ বছর পূর্তি। দেশব্যাপী পালিত হচ্ছে দেশ জুড়ে নানা কর্মসূচি। মহা সাড়ম্বরে পালিত হচ্ছে ‘আজাদি কা অমৃত মহোৎসব’। এদিকে, কাশ্মীরে জঙ্গি কার্যকলাপ জারি রয়েছে। এবার জঙ্গি হামলায় মৃত্যু হল এক পুলিশকর্মীর। এই নিয়ে গত কয়েকদিনে প্রাণ গেল তিন জওয়ান, এক পরিযায়ী শ্রমিক এবং এক পুলিশ কর্মীর। এই জঙ্গি হামলা চিন্তা বাড়াচ্ছে নিরাপত্তারক্ষীদের। 

কাশ্মীর পুলিশ সূত্রে খবর, শনিবার গভীর রাতে কুলগামের কায়মোহা এলাকায় জঙ্গিরা হামলা চালায় আচমকাই। সেখানে টহলদারি চলাকালীন এক পুলিশকর্মীকে লক্ষ্য করে গ্রেনেড হামলা করে জঙ্গিরা। এর জেরে গুরুতর জখম হন এক পুলিশকর্মী। নাম তাহির খান। তাঁকে দ্রুত উদ্ধার করে ভরতি করা হয় হাসপাতালে। পরে হাসপাতালেই তাঁর মৃত্যু হয়। এর আগেই শনিবার রাতেই শ্রীনগরে টহলরত সিআরপিএফ জওয়ানকে লক্ষ্য করেও গ্রেনেড ছোঁড়ে জঙ্গিরা। ওই জওয়ান আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন। 

উল্লেখ্য, স্বাধীনতা দিবসের প্রাক্কালে একের পর এক জঙ্গি হামলা হয়ে চলেছে কাশ্মীরে। বৃহস্পতিবারই রাজৌরি টাউন থেকে প্রায় ২৫ কিলোমিটার দূরে পারগল সেনা ক্যাম্পে আত্মঘাতী হামলার চেষ্টা চালায় পাক মদতপুষ্ট জঙ্গিরা। সেনা ক্যাম্পের কাঁটাতারের বেড়া টপকে ভিতরে যাওয়া চেষ্টা চালায় জঙ্গিরা। কিন্তু মুহূর্তের মধ্যেই তাঁদের অবস্থান টের পেয়ে যান জওয়ানরা। পাল্টা অভিযানে নামে ১১ রাষ্ট্রীয় রাইফেলস। এরপর সেনা-জঙ্গি উভ্য়পক্ষের মধ্যে শুরু হয় গুলির লড়াই। এই গুলির লড়াইয়েই মৃত্যু হয় ২ জঙ্গির। পাশাপাশি গুরুতর আহত হন ৫ জওয়ান। পরে হাসপাতালে আহতদের মধ্যে ৩ জওয়ানের মৃত্যু হয়। সেনা সূত্রে জানা যায়, রাজেন্দ্র প্রসাদ এবং মনোজ কুমার, লক্ষ্মণন ডি, নিশান্ত মালিক নামের তিন রাইফেলম্যান শহিদ হয়েছেন। 

আবার বৃহস্পতিবারই বেশি রাতের দিকে, আচমকাই বান্দিপোড়ার সোদানারার সুম্বল এলাকায় হানা দেয় জঙ্গিরা। ওই এলাকায় আতঙ্ক সৃষ্টি করার উদ্দেশ্য নিয়েই এই হামলা চালানো হয়েছে খবর। গুলির আওয়াজ পেয়ে ওই পরিযায়ী শ্রমিক মহম্মদ আমরেজ ঘর থেকে বাইরে বেরোতেই, গুলিবিদ্ধ হন তিনি। অন্যদিকে, বুধবারই উপত্যকায় জঙ্গি হামলার ছক বানচাল করে সেনাবাহিনী। পুলওয়ামায় উদ্ধার করা হয় ৩০ কেজির বিস্ফোরক।

এদিকে, স্বাধীনতা দিবসের আগে জঙ্গি কার্যকলাপ বাড়ায় চিন্তা বাড়ছে প্রশাসনের। নির্বিঘ্নে স্বাধীনতা দিবস উদযাপনটা কেন্দ্রের জন্য এখন বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। সেকারণেই কাশ্মীরজুড়ে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।  তারপরেও এ ধরনের হামলার ঘটনা এড়ানো যাচ্ছে না। 

প্রসঙ্গত, এবছর স্বাধীনতার ৭৫ বছর পূর্তি। দেশব্যাপী স্বাধীনতার ৭৫ তম বর্ষ পালনের প্রস্তুতি চলেছে। এই পরিস্থিতিতে কিছুদিন আগেই জঙ্গি আক্রমণের সম্ভবনার কথা জানিয়ে সতর্ক করেছে আইবি বা ইন্টেলিজেন্স ব্যুরো। আইবি-র পক্ষ থেকে জানানো হয়েছে যে, স্বাধীনতার দিবসের আগেই একযোগে জঙ্গি হামলা চালাতে পারে লস্কর-ই-তইবা এবং জইশ-ই-মহম্মদের মতো সংগঠনগুলি। দিল্লির পাশাপাশি জম্মু-কাশ্মীরেও জারি হয়েছে সতর্কতা। সেই উদ্দেশ্যে কড়া নিরাপত্তায় মুড়ে রাখা হয়েছে উপত্যকাকে। পাশাপাশি এর মধ্যেই চলেছে জঙ্গি দমনের কাজও। কিন্তু এর মধ্যেই ফের জঙ্গি হামলার ঘটনাও অব্যাহত রয়েছে।

আরও পড়ুন