1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

বাংলাদেশে হিন্দুদের উপর ক্রমাগত হামলায় কেন্দ্রের হস্তক্ষেপ দাবি শুভেন্দুর! বিদেশমন্ত্রককে চিঠি

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ১৯, ২০২২, ১১:০১ এএম

বাংলাদেশে হিন্দুদের উপর ক্রমাগত হামলায় কেন্দ্রের হস্তক্ষেপ দাবি শুভেন্দুর! বিদেশমন্ত্রককে চিঠি
বাংলাদেশে হিন্দুদের উপর ক্রমাগত হামলায় কেন্দ্রের হস্তক্ষেপ দাবি শুভেন্দুর! বিদেশমন্ত্রককে চিঠি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বিগত কয়েকদিন ধরেই বাংলাদেশে হিন্দুদের উপরে ক্রমাগত হামলা হয়ে চলেছে। আবারও নিপীড়নের শিকার বাংলাদেশের হিন্দুরা। বাংলাদেশের টাঙ্গাইল, নড়াইল- সহ একাধিক জায়গায় বেছে বেছে হিন্দুদের উপর হামলা করা হচ্ছে। কখনও মন্দির আবার কখনও বাড়ি ও দোকানে হামলা চালানো হচ্ছে। রেহাই পাচ্ছেন না স্কুলশিক্ষকরাও। গত সপ্তাহেই একটানা দুষ্কৃতী হামলার শিকার হয়েছে হিন্দু পরিবারগুলি। এই ঘটনায় উদ্বেগপ্রকাশ করেছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারী অবিলম্বে হিন্দুদের সুরক্ষার স্বার্থে বিদেশমন্ত্রকের হস্তক্ষেপ দাবি করে চিঠি পাঠালেন। 

উল্লেখ্য, চলতি মাসের ১৬ তারিখ আকাশ সাহা নামে এক কলেজ ছাত্রের ফেসবুক পোস্টকে কেন্দ্র করে অশান্তির সূচনা। ওই পোস্টে ধর্ম অবমাননার অভিযোগ তুলে হিন্দুদের উপর হামলা চালানোর ঘটনা ঘটে বাংলাদেশে। সেদেশের নড়াইল জেলায় কয়েকটি বাড়ি, দোকান ও মন্দিরে হামলার পাশাপাশি আগুন জ্বালিয়ে দেওয়া হয়। সেই ঘটনার পর সেখানকার এলাকার বাজারের সব দোকানপাট বন্ধ করে দেওয়া হয়। ওই হামলাকে সংঘবদ্ধ এবং পরিকল্পিত অপরাধ হিসেবে অভিহিত করে প্রতিবাদে নামেন বাংলাদেশে বাসকারী হিন্দুরা।
হিন্দুদের উপর হামলার ঘটনায় ইতিমধ্যেই অভিযুক্ত ৫ জন ইসলামি কট্টরপন্থীকে গ্রেফতার করেছে সেদেশের পুলিশ। পাশাপাশি যে যুবকের বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ উঠেছে, তাঁকেও খুলনা থেকে গ্রেফতার করেছে পুলিশ। এদিকে,  ক্ষতিগ্রস্তদের ঘর মেরামতির কাজ শুরু হয়েছে প্রশাসনের উদ্যোগে। এই অশান্তির আবহে বাংলাদেশে হিন্দুদের ওপর লাগাতার হামলায় তদন্তের দাবি আরও জোরালো হয়েছে।

এই হামলার তীব্র প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশের মানবাধিকার কমিশনও। এক বিবৃতিতে বাংলাদেশের মানবাধিকার কমিশন বলেছে, ‘বাংলাদেশের মতো একটি ধর্মনিরপেক্ষে দেশে সাম্প্রদায়িক হিংসা কোনওভাবেই মেনে নেওয়া যায় না। এখানেই শেষ নয়, এই ঘটনায় স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে দ্রুত তদন্ত চালিয়ে দোষীদের উপযুক্ত শাস্তির দাবিও জানিয়েছে মানবাধিকার কমিশন। এদিকে, সূত্রের খবর, বাংলাদেশে হিন্দুদের উপর এই হামলা ও সাম্প্রদায়িক হিংসার পিছনে বিদেশি শক্তির হাত থাকতে পারে বলে মনে করা হচ্ছে। কাঠগড়ায় উঠছে পাকিস্তানের মৌলবাদী গোষ্ঠীগুলি। সোশ্যাল মিডিয়ার পোস্টকে হাতিয়ার করে বাংলাদেশের হিন্দুদের উপর হামলা করে হাসিনা সরকারকে বিপদে ও অস্বস্তিতে ফেলতে চাইছে। 

এই পরিস্থিতিতে সোমবার রাতে বিদেশমন্ত্রককে চিঠি লিখলেন শুভেন্দু অধিকারী। চিঠিতে শুভেন্দু লেখেন, ‘প্রতিবেশী দেশের সাম্প্রতিক ঘটনার জেরে আমি এই চিঠি লিখতে বাধ্য হচ্ছি।’ তিনি আরও লিখেছেন যে, সে দেশের হিন্দুরা এই মুহূর্তে বিপন্ন। তবে এটাই প্রথমবার নয়, এর আগেও বাংলাদেশে হিন্দুদের উপর অত্যাচারের ঘটনায় সরব হয়েছিলেন।

আরও পড়ুন