1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

রাজ্য সরকারি চাকুরিজীবীদের জন্য সুখবর! বোনাস নিয়ে বড় ঘোষণা নবান্নের

চৈত্রী আদক

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২২, ০৬:৩১ এএম

রাজ্য সরকারি চাকুরিজীবীদের জন্য সুখবর! বোনাস নিয়ে বড় ঘোষণা নবান্নের
রাজ্য সরকারি চাকুরিজীবীদের জন্য সুখবর! বোনাস নিয়ে বড় ঘোষণা নবান্নের

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ রাজ্য সরকারি চাকুরিজীবীদের জন্য বড় সুখবর। প্রত্যেক সরকারি কর্মীকে রাজ্য সরকারের পক্ষ থেকে বোনাস প্রদান করা হবে। মঙ্গলবার একটি বিবৃতি দিয়ে এই অ্যাড-হক বোনাসের কথা ঘোষণা করেছে নবান্ন। জানা গিয়েছে, ২০২১-২২ সালের জন্য এই বোনাসের কথা ঘোষণা করা হয়েছে। তবে বোনাস পেতে হলে সরকারি চাকুরিজীবীদের বেশকিছু শর্ত পূরণ করতে হবে। জেনে নিন সেগুলি কী কী।

নবান্ন প্রদত্ত বিবৃতিতে জানানো হয়েছে, ২০২১-২২ সাল অনুযায়ী গত ৩১ মার্চ পর্যন্ত যে সকল সরকারি কর্মচারীদের বেতন ৩৭ হাজার টাকার নিচে ছিল তাঁরাই একমাত্র এই বোনাস পাবেন। পাশাপাশি গত ছ’মাসের মধ্যে যে সকল কর্মচারীদের বেতন ৩৭ হাজার টাকা ছিল তাঁদের ক্ষেত্রেও বোনাস প্রযোজ্য হবে। এছাড়াও পদোন্নতি, ডিএ বৃদ্ধিসহ বিভিন্ন কারণে গত ছয় মাসের মধ্যে যদি কারুল বেতন বেড়ে ৩৭ হাজার টাকার বেশি হয়ে যায় তাহলে তাঁরাও এই বোনাস থেকে বঞ্চিত হবেন না।

নবান্নের পক্ষ থেকে প্রত্যেক সরকারি কর্মচারী পিছু বোনাস হিসেবে ৪ হাজার ৮০০ টাকা ধার্য করা হয়েছে। চলতি বছরে দুর্গাপুজো ও ঈদের আগেই কর্মচারীদের এই ভাতা প্রদান করা হবে বলে জানা গিয়েছে। তবে কেবল স্থায়ী‌ সরকারি কর্মচারীদের জন্যই এই বোনাস প্রযোজ্য নয়। এই তালিকায় রয়েছেন আরও অনেকে।

জানা গিয়েছে গত ছ’মাস ধরে যারা কর্মরত রয়েছেন তাঁদেরকেও বোনাস হিসেবে ৪ হাজার ৮০০ টাকা দেওয়া হবে। এছাড়াও কাজে যোগ দেওয়ার পর ১২০ দিন অতিক্রান্ত হয়েছে এমন ক্যাজুয়াল কর্মীরাও বোনাসের তালিকায় রয়েছেন।  এই ভাতা পাবেন কনসোলিডেটেড পে রোলে থাকা সরকারি কর্মচারীরাও।

কেবল বোনাসই নয়, কর্মচারীদের বেতন বৃদ্ধি প্রসঙ্গেও খবর উঠে আসছে। একাধিক সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, আগামী জুলাই মাস নাগাদ বাড়তে পারে সরকারি কর্মীদের বেতন। সাধারণত প্রতিবছর জুলাই মাসেই কর্মচারীদের বেতন বৃদ্ধি অথবা ইনক্রিমেন্ট হয়ে থাকে। আশা করা যাচ্ছে এবছরেও তার অন্যথা হবে না।

এই প্রসঙ্গে উল্লেখ্য, ২০২২-২৩ অর্থবর্ষে রাজ্য বাজেটে সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধির খাতে হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। তবে অতীতে দেখা গিয়েছে, যে পরিমাণ টাকা বাজেটে বরাদ্দ করা হয় বাস্তবে তার থেকে অনেক বেশি খরচ হয়। তবে এই প্রসঙ্গে নবান্ন জানিয়েছে, যদি বরাদ্দ টাকার বেশি অর্থের প্রয়োজন হয় তাহলে সেটি দিতেও প্রস্তুত সরকার।

আরও পড়ুন