1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

Asia Cup 2022: পাকিস্তানকে হারিয়ে মধুর প্রতিশোধ ভারতের! কীভাবে পাক বধ টিম ইন্ডিয়ার? রইল পাঁচ কারণ

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ২৯, ২০২২, ১১:৪০ এএম

Asia Cup 2022: পাকিস্তানকে হারিয়ে মধুর প্রতিশোধ ভারতের! কীভাবে পাক বধ টিম ইন্ডিয়ার? রইল পাঁচ কারণ
Asia Cup 2022: পাকিস্তানকে হারিয়ে মধুর প্রতিশোধ ভারতের! কীভাবে পাক বধ টিম ইন্ডিয়ার? রইল পাঁচ কারণ

মাস দশেক আগে টি-২০ বিশ্বকাপের মঞ্চে পাকিস্তানের কাছে হারতে হয়েছিল ভারতকে। এবার সেই হারের মধুর প্রতিশোধ নিল টিম ইন্ডিয়া। এশিয়া কাপে এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে দুর্দান্ত শুরু ভারতের। যে দুবাই স্টেডিয়ামে গতবার হারের মুখ দেখেছিলেন, সেই দুবাইতেই এবার বদলার ম্যাচ জিতে নিলেন রোহিত শর্মারা।

রবিবার টসে জিতে প্রথমে পাকিস্তানকে ব্যাট করতে পাঠিয়েছিলেন ভারত অধিনায়ক রোহিত শর্মা৷ আর শুরুতেই পাক ইনিংসকে জোর ধাক্কা দেন ভুবনেশ্বর কুমার৷ নিজের দ্বিতীয় ওভারেই তিনি ফেরান পাক অধিনায়ক বাবর আজমকে। পরে পাকিস্তানের মিডল অর্ডারকেও তছনছ করেন। পাশাপাশি দুরন্ত বোলিং করেন হার্দিক পান্ডিয়াও। পরপর উইকেট তুলে নিয়ে পাক ব্যাটারদের চাপ বাড়িয়ে দেন তিনিও৷ ভারতের এই অনবদ্য বোলিংয়ের দাপটে শেষ পর্যন্ত কুড়ি ওভার শেষে ১৪৭ রান তোলে পাকিস্তান।

জবাবে ব্যাট করতে নেমে ভারত শুরুতেই হারিয়ে বসে সহ অধিনায়ক কেএল রাহুলকে। ইনিংসের হাল ধরেন বিরাট কোহলি। এদিন অবশ্য অধিনায়ক রোহিত শর্মাকে নিজের চেনা ছন্দে দেখা যায়নি! রোহিত-বিরাট আউটের পর ম্যাচ বের করে নেন হার্দিক পান্ডিয়া-রবীন্দ্র জাদেজার জুটি। মিডল অর্ডারের দুর্দান্ত ব্যাটিং করেন দুই অলরাউন্ডার। শেষ পর্যন্ত ৫ উইকেট হারিয়ে নিজেদের লক্ষ্যে পৌঁছে যায় ‍‍`মেন ইন ব্লু‍‍`। আর বল ও ব্যাট হাতে অবদান রেখে ম্যাচ সেরার পুরস্কার ওঠে পান্ডিয়ার হাতে৷

তবে পাকিস্তানের এই হারের পিছনে মূলত রয়েছে ঠিক কী কী কারণ? কোন পাঁচ কারণে পাকিস্তানকে দুরমুশ করল ভারত? দেখে নিন একনজরে-

১. গুরুত্বপূর্ণ টস জেতেন ভারতীয় ক্যাপ্টেন রোহিত শর্মা৷ টস জেতাটাই অন্যতম ফ্যাক্টর হয় কারণ টস জিতে তিনি ফিল্ডিং নেন৷ যা ভারতের পক্ষে যায়। 
২. পাক ইনিংসের শুরুতেই ভুবনেশ্বর কুমারের দুরন্ত বোলিং৷ দ্বিতীয় ওভারে বাবর আজমকে ফেরানোর পাশাপাশি মিডল অর্ডারে তিনি তুলে নেন শাদাব খান, আসিফ আলির উইকেট। ম্যাচে ভুবি মোট চার উইকেট নেন।
৩. ১৫তম ওভারে পরপর দুই উইকেট তুলে নেন হার্দিক পান্ডিয়া। প্রথমে মহম্মদ রিজওয়ানকে ফেরান পান্ডিয়া। এরপর তৃতীয় বলে খুশদিল শাহ-র উইকেট তুলে নেন৷ 
৪. ভুবনেশ্বর, হার্দিক এবং রবীন্দ্র জাডেজার দাপটে পাক ব্যাটাররা মিডল অর্ডারে রানই করতে পারেননি। তিন জনের ১০ ওভার মিলিয়ে মাত্র ৬২ রান ওঠে।
৫. ভারতীয় ইনিংসের সময় কেএল রাহুল, রোহিত শর্মা, বিরাট কোহলি ও সূর্য কুমার যাদব আউট হয়ে যাওয়ার পর পঞ্চম উইকেটে হার্দিক ও জাডেজা ৫২ রানের পার্টনারশিপ গড়ে তোলেন৷ যা শেষ পর্যন্ত ম্যাচ জেতানোয় গুরুত্বপূর্ণ হয়ে ওঠে৷

আরও পড়ুন