1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

দুরন্ত পারফরম্যান্সের পরও দাম পাননি! কীসের নিরিখে হার্দিককে টপকে ক্যাপ্টেন হলেন পন্থ?

মৌসুমী মোদক

প্রকাশিত: জুন ১০, ২০২২, ০৭:৩০ পিএম

দুরন্ত পারফরম্যান্সের পরও দাম পাননি! কীসের নিরিখে হার্দিককে টপকে ক্যাপ্টেন হলেন পন্থ?
দুরন্ত পারফরম্যান্সের পরও দাম পাননি! কীসের নিরিখে হার্দিককে টপকে ক্যাপ্টেন হলেন পন্থ?

বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের প্রথম টি-২০ ম্যাচে ভারতীয় দলের অধিনায়কত্বে হাতেখড়ি হয়েছে ঋষভ পন্থের। সিরিজ শুরুর আগেই কেএল রাহুল চোট পেয়ে ছিটকে যাওয়ার নেতৃত্ব ভার উঠেছিল পন্থের হাতে। আর গতকালই দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে প্রথমবারের মতো টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন্সিতে অভিষেক ঘটালেন পন্থ।

যদিও ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক হিসেবে শুরুটা একেবারেই ভালো হল না ঋষভ পন্থের। সমর্থকদের প্রত্যাশা পূরণে ব্যর্থ তিনি। স্কোরবোর্ডে পাহাড়প্রমাণ রান তুলেও প্রোটিয়াদের কাছে প্রথম ম্যাচেই হেরে বসে পন্থের দল। সেইসঙ্গে টানা ১৩টি টি-২০ ম্যাচ জেতার বিশ্বরেকর্ডও হাতছাড়া হয়ে গেল। এরপরই প্রশ্ন উঠছে, কেন হার্দিক পান্ডিয়ার হাতে তুলে দেওয়া হয়নি টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন্সি? আইপিএলে সদ্য গুজরাট টাইটান্সকে চ্যাম্পিয়ন করে ফেরানো হার্দিক দলে থাকতেও কেন পন্থকে নেতৃত্বভার দেওয়া হল?

উল্লেখ্য, ২০২২-এর আইপিএলে অধিনায়ক হিসেবে অভিষেকেই চমকে দিয়েছেন হার্দিক পান্ডিয়া। আইপিএলে প্রথমবার নেতৃত্ব দিয়েই গুজরাট টাইটান্সকে জিতিয়ে দিয়েছেন ট্রফি। শুধু তাই নয়। এবারের আইপিএলে দুরন্ত পারফরম্যান্সও করেছেন ‍‍`কুংফু‍‍` পান্ডিয়া৷ ব্যাট ও বল হাতে অলরাউন্ডার পারফর্ম করে জিতিয়েছেন দলকে। তিনি যেভাবে সামনে থেকে নেতৃত্ব দিয়ে গুজরাট চ্যাম্পিয়ন করে তুলেছেন, তাতে হার্দিকের প্রশংসায় পঞ্চমুখ সকলেই। তাঁর ক্যাপ্টেন্সি মন কেড়েছে প্রত্যেকের।

অন্যদিকে, এবারের আইপিএলে তেমন প্রত্যাশা পূরণ করতে পারেননি ঋষভ পন্থ। ব্যক্তিগতভাবে বেশ কিছু ভালো পারফরম্যান্স করলেও, তাঁর নেতৃত্ব নিয়ে ইতিমধ্যেই বহু প্রশ্ন উঠেছে। মাঠে একাধিকবার ভুল সিদ্ধান্ত নেওয়া থেকে আম্পায়ারের সঙ্গে বাদানুবাদে জড়িয়ে পড়া, এসব করে বেশ কয়েকবার বিপাকেও ফেলেলেন দলকে। অনেকের মতে, ক্যাপ্টেন হওয়ার মতো এখনও পরিণত হননি ঋষভ।

এরপরের কেন জাতীয় দলের নেতৃত্ব দেওয়া হল সেই পন্থকেই? যখন দলে রয়েছেন হার্দিক পান্ডিয়ার মতো তারকা। কীসের নিরিখে এই গুরুদায়িত্ব পেলেন পন্থ? অনেকেই মনে করছেন, বোর্ডের রাজনীতির শিকার হয়েছেন পান্ডিয়া। আবার কারোর মতে, দিল্লি ক্যাপিটালসের পূর্বের মেন্টর তথা বর্তমান বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলির সঙ্গে সম্পর্ক ভালো হওয়ার সুবাদেই নাকি ঋষভের মাথায় উঠেছে অধিনায়কত্বের শিরোপা। এই নিয়েই এখন জোর বিতর্ক জারি নেটমাধ্যমে।

আরও পড়ুন