1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

প্রথম ভারতীয় ক্রিকেটার হিসাবে আন্তর্জাতিক ক্রিকেটে এই অনন্য রেকর্ড গড়লেন হার্দিক পান্ডিয়া

মৌসুমী মোদক

প্রকাশিত: জুলাই ১৮, ২০২২, ১১:৩৯ এএম

প্রথম ভারতীয় ক্রিকেটার হিসাবে আন্তর্জাতিক ক্রিকেটে এই অনন্য রেকর্ড গড়লেন হার্দিক পান্ডিয়া
প্রথম ভারতীয় ক্রিকেটার হিসাবে আন্তর্জাতিক ক্রিকেটে এই অনন্য রেকর্ড গড়লেন হার্দিক পান্ডিয়া

রবিবার ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে ওয়ানডে সিরিজের তৃতীয় তথা শেষ ম্যাচে মুখোমুখি হয়েছিল ভারত-ইংল্যান্ড। এদিনের এই ম্যাচ ছিল সিরিজ নির্ণায়ক। যে দলই জিতত, সিরিজও হাতের মুঠোয় আসত সেই দলের। আর এমনই এক হাইভোল্টেজ ম্যাচ জিতে সিরিজ নিজেদের নামে করে নিল টিম ইন্ডিয়া (Team India)। ব্রিটিশ বধ করে ২-১ ব্যবধানে সিরিজ জিতে নিল ভারত।

রবিবারের এই মেগা ম্যাচ জেতানোর সৌজন্যে রয়েছেন দুই ভারতীয় তারকা, ঋষভ পন্থ (Rishabh Pant) ও হার্দিক পান্ডিয়া (Hardik Pandya)। প্রথমজন যেমন আন্তর্জাতিক একদিনের ক্রিকেটে নিজের প্রথম সেঞ্চুরি করে এদিন ম্যাচ জিতিয়েছেন, তেমনই দ্বিতীয় জনের অবদানও কম নয়! ব্যাটে-বলে অনবদ্য পারফর্ম করে ভারতের দিকে খেলা ঘোরানোর পাশাপাশি গড়ে ফেলেছেন অনবদ্য এক রেকর্ড। যা আর কোনও ভারতীয়রই নেই!

রবিবার ব্যাট ও বল হাতে ম্যাঞ্চেস্টারের বাইশ গজে আগুন ঝরিয়েছিলেন হার্দিক পান্ডিয়া। প্রথমে বল হাতে এদিন চার গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেন ভারতীয় তারকা। হার্দিক আউট করেন জেসন রয়, বেন স্টোকস, জস বাটলার ও লিয়াম লিভিংস্টোনের মতো তারকাদের। এদিনের ম্যাচে তাঁর বোলিং পরিসংখ্যান ৭ ওভার বল করে তিন মেডেন সহ ২৪ রানে ৪ উইকেট!

দুরন্ত এই বোলিংয়ের পর ব্যাটিং করতে নেমেও অসাধারণ এক হাফ সেঞ্চুরি হাঁকান হার্দিক। শেষ পর্যন্ত ৫৫ বলে ৭১ রানের দুরন্ত এক ইনিংস খেলে মাঠ ছাড়েন। দলের কঠিন সময়ে ব্যাট করতে নেমে জয়ের ভিত গড়েই প্যাভিলিয়নে ফেরেন হার্দিক। একইসঙ্গে গড়ে ফেলেন অনবদ্য এক রেকর্ড। যে রেকর্ড আর কোনও ভারতীয় ক্রিকেটারেরই নেই!

এদিন প্রথম ভারতীয় হিসাবে ক্রিকেটের তিন ফরম্যাটেই একই ম্যাচে ৫০-এর বেশি রান ও চার উইকেট নেওয়ার নজির গড়লেন হার্দিক পান্ডিয়া। এর আগে টেস্ট ও টি-২০-তে এই নজির থাকলেও একদিনের ক্রিকেটে এই কৃতিত্ব এতদিন ছিল না হার্দিকের। তবে রবিবার ম্যাচে সেটাই করে দেখালেন বরোদার এই অলরাউন্ডার। অন্যদিকে, আন্তর্জাতিক ক্রিকেটে পাকিস্তানের মহম্মদল হাফিজের পর তিনিই দ্বিতীয় ক্রিকেটার যিনি এই রেকর্ড গড়লেন।

এদিনের ম্যাচে আরও এক এলিট তালিকাতেও নাম লেখালেন হার্দিক। কে শ্রীকান্ত, শচীন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায়, যুবরাজ সিং-দের পর পঞ্চম ভারতীয় হিসাবে আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে একই ম্যাচে ৫০+ প্লাস ইনিংস খেলার পাশাপাশি চার উইকেট নিলেন এই তারকা অলরাউন্ডার। আবার তিনিই প্রথম ভারতীয় যিনি ভারতীয় উপমহাদেশের বাইরে এই কৃতিত্বে নাম লেখালেন।

 

আরও পড়ুন