1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

IND vs WI: ৯৭ রানে আউট হয়ে হাতছাড়া সেঞ্চুরি! তা সত্ত্বেও এই অনন্য নজির গড়লেন ধাওয়ান

মৌসুমী মোদক

প্রকাশিত: জুলাই ২৩, ২০২২, ১১:৪০ এএম

IND vs WI: ৯৭ রানে আউট হয়ে হাতছাড়া সেঞ্চুরি! তা সত্ত্বেও এই অনন্য নজির গড়লেন ধাওয়ান
IND vs WI: ৯৭ রানে আউট হয়ে হাতছাড়া সেঞ্চুরি! তা সত্ত্বেও এই অনন্য নজির গড়লেন ধাওয়ান

শুক্রবার পোর্ট অফ স্পেনের কুইন্স পার্ক ওভালে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ খেলতে মুখোমুখি হয়েছিল ভারত-ওয়েস্ট ইন্ডিজ। আর এই ম্যাচেই অনন্য এক নজির গড়ে ফেললেন টিম ইন্ডিয়ার (Team India) স্ট্যান্ড বাই ক্যাপ্টেন শিখর ধাওয়ান (Shikhar Dhawan)। এদিন ম্যাচে অল্পের জন্য হাতছাড়া হল শতরান। সেঞ্চুরির দোরগোড়ায় এসেও ৯৭ রানে আউট হয়ে ফিরতে হল তাঁকে। তা সত্ত্বেও এদিন এক বিশেষ রেকর্ডে নাম লিখিয়ে ফেললেন ভারতীয় ক্রিকেটের ‍‍`গব্বর‍‍`!

এদিন ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অর্ধ শতরান করা মাত্রই, ভারতের প্রবীণতম অধিনায়ক হিসেবে একদিনের ম্যাচে হাফ সেঞ্চুরি করার নজির গড়ে ফেললেন ধাওয়ান। তিনি ভেঙে দিলেন প্রাক্তন ভারত অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিনের রেকর্ড। ১৯৯৯ সালে এমন অনন্য নজির গড়েছিলেন আজহার। ৩৬ বছর ১২০ দিন‌ বয়সে প্রবীণতম ভারতীয় ক্যাপ্টেন হিসেবে ওয়ানডে ক্রিকেটে হাফ সেঞ্চুরি করেন তিনি। তবে শুক্রবার ধাওয়ান ছাপিয়ে গেলেন আজহারকেও ৩৬ বছর ২২৯ দিন বয়সে ক্যারিবিয়ানদের বিরুদ্ধে অর্ধশতরান করে নয়া রেকর্ড গড়লেন ‍‍`গব্বর‍‍`।

উল্লেখ্য, প্রবীণতম ভারত অধিনায়ক হিসেবে ওয়ানডে ক্রিকেটে হাফ সেঞ্চুরি করা ক্রিকেটারদের তালিকায় ধাওয়ান ও আজহারের পরই তৃতীয় স্থানে রয়েছেন সুনীল গাভাসকার। ১৯৮৫ সালে ৩৫ বছর ২২৫ দিন বয়সে এই নজির গড়েন তিনি। চতুর্থ স্থানে রয়েছেন মহেন্দ্র সিং ধোনি। ২০১৬ সালে ৩৫ বছর ১০৮ দিন বয়সে অর্ধ শতরান করেন তিনি। পঞ্চম স্থানে রয়েছেন রোহিত শর্মা। ২০২২ সালে তাঁর শেষ অর্ধ শতরানটি এসেছে ৩৫ বছর ৭৩ দিন বয়সে।

অন্যদিকে, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ধাওয়ানের সেঞ্চুরি হাতছাড়া হয়েছে মাত্র ৩ রানে। আর এই তিন রানের ব্যবধানেই প্রথম ওয়ানডে ম্যাচ জিতে নিল ভারত। এদিন শেষ ওভার পর্যন্ত চলে লড়াই৷ ম্যাচের শেষ বল পর্যন্ত গড়ায় খেলা। মুহূর্তেই ঘটে যেতে পারত অঘটন। কিন্তু তা হয়নি। শেষ পর্যন্ত শেষ হাসি হাসে ভারতই।

এদিন প্রথমে ব্যাটিং করে ওয়েস্ট ইন্ডিজের সামনে ৩০৯ রানের লক্ষ্যমাত্রা দেয় ভারত। ধাওয়ান (৯৯ বলে ৯৭ রান) ছাড়াও হাফ সেঞ্চুরি পান শুভমান গিল (৫৩ বলে ৬৪ রান) ও শ্রেয়াস আইয়ার (৫৭ বলে ৫৪ রান)। এদের দাপটেই স্কোরবোর্ডে ৩০৮ রান তুলে ফেলে ভারত। জবাবে ব্যাট করতে নেমে দারুণ লড়াই করেন ক্যারিবিয়ানরাও। ওয়েস্ট ইন্ডিজের জয়ের জন্য শেষ ওভারে প্রয়োজন ছিল ১৬ রান। কিন্তু শেষ পর্যন্ত ওই ওভারে ১২ রান করেই থামতে হয় তাদের। ফলে তিন রানের ব্যবধানে ম্যাচ জিতে সিরিজে ১-০ এগিয়ে যায় ভারত। আর প্রত্যাশামতোই ম্যাচের সেরা হন শিখর ধাওয়ান।

 

 

 

আরও পড়ুন