1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

ট্রেনের কোচে লেখা থাকে ৫ অঙ্কের সংখ্যা! পিছনে রয়েছে অবাক করা কারণ, জানেন কি?

মৌসুমী মোদক

প্রকাশিত: জুন ১৬, ২০২২, ০৪:০২ পিএম

ট্রেনের কোচে লেখা থাকে ৫ অঙ্কের সংখ্যা! পিছনে রয়েছে অবাক করা কারণ, জানেন কি?
ট্রেনের কোচে লেখা থাকে ৫ অঙ্কের সংখ্যা! পিছনে রয়েছে অবাক করা কারণ, জানেন কি? / প্রতীকী ছবি

বিশ্বের চতুর্থ বৃহত্তম ও এশিয়ার দ্বিতীয় বৃহত্তম রেল নেটওয়ার্ক হল, ভারতীয় রেল (Indian Railways)। প্রতিদিন দেশের প্রায় লক্ষাধিক মানুষের কাছে সফরের অন্যতম ভরসা এই রেলপথ। অত্যন্ত অল্প খরচে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছে যাওয়ার ক্ষেত্রে রেলপথের বিকল্প নেই। ফলে দেশের অধিকাংশ মানুষই রেলের মাধ্যমে গন্তব্যস্থানে যাতায়াতে আগ্রহী।

যারা নিত্যদিন রেলপথে যাতায়াত করেন তারা নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে ট্রেনের বেশ কিছু কোচ বা বগির গায়ে নানান ধরনের সাংকেতিক চিহ্ন থাকে। অনেকেই এই সকল সাংকেতিক চিহ্নগুলির কারণ জানেন। যারা জানেন না, তাদের সুবিধার্থে জানাই এই সকল সাংকেতিক চিহ্ন লোকো পাইলটদের ট্রেন চালাতে যাতে সুবিধা হয় সেই উদ্দেশ্যে দেওয়া থাকে৷

সাধারণত ট্রেনের প্রতিটি কামরার গায়ে পাঁচ অঙ্কের সংখ্যা লক্ষ্য করা যায়। এই সংখ্যা যে শুধুমাত্র ট্রেনের কোচ নম্বর তা নয়, এই নম্বরের মধ্যেই লুকিয়ে একাধিক তথ্য। এখন প্রশ্ন হচ্ছে, এই সংখ্যার অর্থ কী তা জানেন? আসুন আজ জেনে নেওয়া যাক সেই অজানা তথ্য!

ট্রেনের কামরার গায়ে লেখা এই সংখ্যা থেকে বোঝা যায় বগিটি কবে তৈরি হয়েছিল বা সেটি কোন ধরনের বগি। যেমন, পাঁচ অঙ্কের সংখ্যার প্রথম দুটি অঙ্ক থেকে বোঝা যায় বগিটি কবে তৈরি করা হয়েছিল। শেষ তিন অঙ্ক দেখে বোঝায় বগিটি কোন ধরনের। উদাহরণস্বরূপ, যদি কোনও ট্রেনের কোচের গায়ে লেখা থাকে ৯৭৫৬৪ তাহলে বুঝতে হবে এই কোচ তৈরি হয়েছে ১৯৯৭ সালে। আবার শেষের তিনটি অঙ্ক অর্থাৎ ৫৬৪ দেখে সেটি কী ধরনের কোচ তা বোঝা যাবে। এই কামরাটি জেনেরাল সেকেন্ড ক্লাস।

মূলত ট্রেনের কোন কোচ কী ধরনে তা বোঝার সুবিধার্ধে রেলের তরফ থেকে একাধিক হিসেব দেওয়া রয়েছে। যেমন, 001-025 পর্যন্ত হচ্ছে AC First class। আবার 026-050 হচ্ছে Composite 1AC + AC-2T। একইভাবে 051-100 হচ্ছে AC-2T, 101-150 হচ্ছে AC-3T, 151-200 হচ্ছে CC (AC Chair Car), 201-400 হচ্ছে SL (2nd Class Sleeper), 401-600 হচ্ছে GS (General 2nd Class), 601-700 হচ্ছে 2S (2nd Class Sitting/Jan Shatabdi Chair Class), 701-800 হচ্ছে Sitting Cum luggage Rake এবং 801+ হচ্ছে Pantry Car, Generator or Mail।

আরও পড়ুন