1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

আইন-শৃঙ্খলার স্বার্থে রাজ্যের পানশালাগুলিতে এবার সরকারি ‘নজরদারি’! কড়া নির্দেশ জারি

১০:০৪ এএম, আগস্ট ২১, ২০২১

আইন-শৃঙ্খলার স্বার্থে রাজ্যের পানশালাগুলিতে এবার সরকারি ‘নজরদারি’! কড়া নির্দেশ জারি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনা পরিস্থিতিতে বারবার করোনাবিধি মেনে চলার কথা বলা হলেও, রাজ্যের পানশালাগুলিতে বারবার করোনা বিধিনিষেধ ভঙ্গের ঘটনা ঘটেই চলেছে। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যাচ্ছে যে, নির্দিষ্ট করে দেওয়া সময়ের পরেও খোলা থাকছে রাজ্যের বিভিন্ন শহরের বারগুলি।

সেই কারণেই এবার আরও কঠোর হচ্ছে রাজ্য সরকার। পশ্চিমবঙ্গ আফগারি দফতরের পক্ষ থেকে রাজ্যের সমস্ত পানশালার ভিতরে সিসিটিভি ক্যামেরা বসানোর নির্দেশ দেওয়া হয়েছে। বলা হয়েছে, আইনশৃঙ্খলার স্বার্থেই এই নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, আগেই পানশালাগুলিতে সিসিটিভি বসানোর নির্দেশ দিয়েছিল রাজ্য সরকার। তবে, এবার নির্দেশিকায় বলা হয়েছে, সিসিটিভি ক্যামেরায় আইপি এবং জিপিএস সংযুক্ত কোর্টে বলা হয়েছে, যাতে আফগারি দফতরের আধিকারিকরা নিজেদের দফতরে বসেই সরাসরি পানশালার ভিতরের ফুটেজ দেখতে পান। সমস্ত পানশালার উদ্দেশে ওই নির্দেশিকা প্রকাশ করেছে রাজ্য আফগারি দফতর। পাশাপাশি এও বলা হয়েছে যে, নতুন এই নির্দেশিকা আগামী দু’ সপ্তাহের মধ্যেই কার্যকর করতে হবে।

নির্দেশিকায় আরও বলা হয়েছে যে, লাইসেন্সপ্রাপ্ত সমস্ত পানশালা এবং পানশালার বর্ধিত অংশে সিসিটিভি ক্যামেরা বসাতে হবে। ক্যামেরা বসাতে হবে শুধু নয়, এমনভাবে বসাতে হবে, যাতে গোটা কাউন্টার সিসিটিভি ক্যামেরার নজরদারিতে আসে। এও বলা হয়েছে যে, শুধু ভিডিও ফুটেজ থাকলেই হবে না। কথাবার্তাও যেন শোনা যায়।

অন্যদিকে, পানশালায় ঢোকা এবং বাইরে বেরনোর দরজা, পানশালার ভিতরের পুরো অংশ এবং পানশালার বর্ধিত অংশ, সবকিছুকেই সিসিটিভির আওতায় আনার নির্দেশ দেওয়া হয়েছে রাজ্য সরকারের উক্ত নির্দেশিকায়। সন্ধ্যায় পানাশালা খোলার এক ঘণ্টা আগে থেকে ভোর ৪টে পর্যন্ত সিসিটিভি ক্যামেরা চালু রাখতে বলা হয়েছে। যেদিন মদ পরিবেশন করা হবে না, সে দিনের ফুটেজও রেকর্ড করে রাখার নির্দেশ দেওয়া হয়েছে পানশালাগুলিকে। পাশাপাশি রেকর্ড করা ফুটেজ ৩০ দিন পর্যন্ত তা নষ্ট করা যাবে না বলেও নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে।

এখানেই শেষ নয়, সিসিটিভি ক্যামেরার গুণগত মানও ঠিক করে দিয়েছে রাজ্য। বলা হয়েছে, হাই ডেফিনিশন রেজলিউশনের সিসিটিভি ক্যামেরা বসাতে হবে, যাতে স্পষ্টভাবে পানশালার ভিতরের দৃশ্য ধরা পড়ে। প্রতি সেকেন্ডে কমপক্ষে ২৫টি ফ্রেম থাকতে হবে। কমপক্ষে ৭ দিনের ব্যাকআপ থাকতে হবে এবং প্রয়োজনে তা আবগারি দফতরের হাতে তুলে দিতে হবে। সিসিটিভি ক্যামেরায় যে প্রযুক্তি থাকবে, তা যেন আইপি নির্ভর হয়। এই বিষয়টিও স্পষ্ট করে দিয়েছে আবগারি দফতর, যাতে প্রয়োজনে লাইভ ভিডিয়ো আকারে, অনলাইন মাধ্যমে তা আবগারি দফতরকে দেওয়া যায়।

প্রসঙ্গত উল্লেখ্য, করোনা বাড়বাড়ন্তের মধ্যেই লাগাতার অভিযোগ আসছে, কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন পানশালাগুলি নির্দিষ্ট সময়ের পরেও মধ্যরাত পর্যন্ত খোলা রাখা হচ্ছে। এর আগেও ভবানীপুর ও পার্ক স্ট্রিট অঞ্চলে হানা দিয়ে বেশ কিছু বার ও রেস্তোরায় ধর-পাকর চালায় পুলিশ। কিন্তু তারপরেও ঠেকানো যাচ্ছে না বিধি ভঙ্গের এইসব ঘটনা। এবার তাই আরও কড়া পদক্ষেপের পথে হাঁটছে রাজ্য সরকার।