মুখ্যমন্ত্রীর বড় ঘোষণা! সোমবার থেকে পথচলা শুরু হচ্ছে ‘মায়ের রান্নাঘর’-এর, রইলো ৫ টাকায় খাবারের তালিকা

মুখ্যমন্ত্রীর বড় ঘোষণা! সোমবার থেকে পথচলা শুরু হচ্ছে 'মায়ের রান্নাঘর'-এর, রইলো ৫ টাকায় খাবারের তালিকা
মুখ্যমন্ত্রীর বড় ঘোষণা! সোমবার থেকে পথচলা শুরু হচ্ছে 'মায়ের রান্নাঘর'-এর, রইলো ৫ টাকায় খাবারের তালিকা

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বাজেট পেশ করার মাত্র কয়েক দিনের মধ্যেই বড় ঘোষণা রাজ্য সরকারের। আসন্ন বিধানসভা নির্বাচনের আগে এটা নিঃসন্দেহে মুখ্যমন্ত্রীর এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। শুরু হচ্ছে ‘মায়ের রান্নাঘর’-এর পথচলা। যেখানে সস্তায় মিলবে পুষ্টিকর খাবার। মাত্র ৫ টাকায় মিলবে ডিম-ভাতের থালি। শুধুই ডিম-ভাত নয়, সঙ্গে রয়েছে আরও অনেক কিছুই।

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ভোটের আগে রাজ্যের অন্তর্বর্তী বাজেট পেশ করার সময়, ঘোষণা করেছিলেন, জুন মাসের পরেও রাজ্যবাসী বিনামূল্যে রেশন সামগ্রী পাবেন। সঙ্গে ঘোষণা করেছিলেন ‘মায়ের রান্নাঘর’-এর। তারপর এই ‘মায়ের রান্নাঘর’। যা মুখ্যমন্ত্রীর বড় উদ্যোগ এক কথায়। এই উদ্যোগের মূল উদ্দেশ্য, এই প্রকল্পের মধ্যে দিয়ে, রাজ্যের দরিদ্র মানুষের মুখে স্বল্পমূল্যে খাবার তুলে দেওয়া। সেই ঘোষণা অনুযায়ী, আজই জানা গিয়েছে, আগামী সোমবার থেকে এই প্রকল্প শুরু হচ্ছে।

২০০ গ্রাম চালের ভাতের সঙ্গে থাকবে ডিম, সবজি এবং ডালও। আপাতত কলকাতার ১৬টি বরোতেই দুপুরে এই খাবারের জোগান দেবে পুরসভা। পরে ধীরে ধীরে মহানগরের ১৪৪টি ওয়ার্ডেই এই ‘মায়ের রান্নাঘর’ চালু হবে।

এই উদ্যোগ প্রসঙ্গে ফিরহাদ হাকিম জানিয়েছেন যে, স্বাধীনতার পর কলকাতায় গরিবদের জন্য পাঁচ টাকায় পেটপুরে আমিষ খাবারের জোগান এই প্রথম সরকারি পর্যায়ে চালু হচ্ছে। আগামী সোমবার বিকেল ৩ টের সময় খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ভারচুয়ালি ১৬টি বরোতেই একসঙ্গে এই পরিষেবার সূচনা করবেন। তবে, মঙ্গলবার থেকে প্রতিদিন দুপুর ১টা থেকে ২ টো অবধি এই খাবার বিলি করা হবে। এরপর ধাপে ধাপে ১৪৪টি পৌরসভায় এবং ভ্যালেন্টাইন ডে’র পরদিন থেকে রাজ্যের সমস্ত জেলাতেই চালু করা হবে এই প্রকল্প।

পুরসভার তরফে প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত প্রশাসক দেবাশিস কুমার জানিয়েছেন, বরো এলাকার যেকোনও একটি পয়েন্ট থেকে বিলি করা হবে এই রান্না করা খাবারের থালি। যে মরশুমে যেমন সবজি বাজারে পাওয়া যাবে, সেটাই এই ৫ টাকার থালিতে ডিমের সঙ্গে পরিবেশন করা হবে।