শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

মাছের মাথা দিয়ে মুড়িঘন্ট রেসিপি

১২:২৫ পিএম, সেপ্টেম্বর ১০, ২০২১

মাছের মাথা দিয়ে মুড়িঘন্ট রেসিপি

প্রয়োজনীয় উপকরণ : ২ কেজি ওজনের রুই মাছের মাথা ১টি, পেঁয়াজ কুচি সিকি কাপ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, জিরা বাটা ১ চা-চামচ, আদা বাটা ১ চা-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, হলুদ গুঁড়া ১ চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, কাঁচা মরিচ কাটা ৮-১০টি, কারি পাউডার ১ চা-চামচ, আদা মিহি কুচি ১ চা-চামচ, রসুন কুচি ১ চা-চামচ, দারুচিনি ২ টুকরা, এলাচ ২ টুকরা, লবণ পরিমাণমতো, তেজপাতা ২টি, আলু ছোট টুকরা আধা কাপ, পোলাওর চাল ৪ টেবিল-চামচ, মুগডাল আধা কাপ, তেল সিকি কাপ, ঘি সিকি কাপ, মেথি সিকি চা-চামচ, চিনি আধা চা-চামচ।

প্রস্তুত প্রণালী : মুগডাল ও চাল ধুয়ে ১ ঘণ্টা ভিজিয়ে রেখে তারপর তুলে জল ঝরাতে হবে। মাছের মাথা ছোট টুকরা করে মাছের অংশ ও মুড়ো আলাদা করে রাখতে হবে। ৪ টেবিল চামচ ঘি গরম করে তাতে আলু ভেজে তুলে নিয়ে চাল ও ডাল ভাজতে হবে।

অন্য পাত্রে তেল গরম করে মেথির ফোড়ন দিয়ে আদা, রসুন, পেঁয়াজ কুচি ভেজে সব বাটা মসলা ও গুঁড়া মসলা দিয়ে কষিয়ে মাছের অংশ রেখে মুড়ো দিয়ে ভালোভাবে কষাতে হবে। এবার তাতে চাল, ডাল দিয়ে ডুবো জল দিয়ে সিদ্ধ করতে হবে। এই সময় পরিমাণমতো লবণ, তেজপাতা, দারুচিনি, এলাচ, গোলমরিচ দিতে হবে।

মাছের মাথা সিদ্ধ হয়ে জল শুকিয়ে এলে মুড়োটা ভেঙে উঠিয়ে রেখে ওই পাত্রে বাকি কাটা মাছ ও আলু দিয়ে কষিয়ে নিতে হবে। আবার মাছের মুড়ো ঢেলে দিয়ে ৫ থেকে ৬ কাপ জল দিয়ে ঢেকে মৃদু আঁচে রান্না করতে হবে। ঝোল কমে এলে চিনি, কারি পাউডার, কাঁচা মরিচ দিয়ে কিছুক্ষণ চুলায় রেখে নামাতে হবে। চুলা থেকে নামিয়ে বাকি ঘি মুড়িঘণ্টের ওপর দিয়ে নেড়ে দিতে হবে। তৈরি হয়ে গেল সুস্বাদু মুড়িঘন্ট।