বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

ভারতেই চাষ হচ্ছে বিশ্বের সবচেয়ে দামি আম! প্রতি কেজির দাম কত? শুনলে চোখ কপালে উঠবেই!

০৪:২৯ পিএম, জুন ১৯, ২০২১

ভারতেই চাষ হচ্ছে বিশ্বের সবচেয়ে দামি আম! প্রতি কেজির দাম কত? শুনলে চোখ কপালে উঠবেই!

কথায় বলে, ফলের রাজা আম। দেশের জাতীয় ফলও আম। আর আম খেতে পছন্দ করেন না, এমন মানুষ হয়তো খুঁজে পাওয়া দুষ্কর! এখন আমের মরশুম। তাই বাজারে গেলেই মিলবে চিরপরিচিত সব আম। হিমসাগর, সোরি, ফজলি, ল্যাংড়া, গোলাপখাস, মল্লিকা… যেটা ইচ্ছে সেটাই পছন্দ করে কিনতে পারেন। এগুলির দামও মধ্যবিত্তের নাগালের মধ্যে। কিন্তু আমাদের চেনা পরিসরের বাইরেও রয়েছে এমন কিছু আম যার দাম শুনলে চোখ কপালে উঠতে বাধ্য! তেমনই একটি আমের প্রজাতির চাষ হচ্ছে এই দেশেই।

সম্প্রতি জানা গিয়েছে, পৃথিবীর সবচেয়ে দামি আমের চাষ হচ্ছে ভারতেই। দেশের মধ্যপ্রদেশে চাষ হওয়া ওই আমের প্রতি কেজির দাম ২ লাখ ৭০ হাজার টাকা। প্রজাতির আসল নাম মিয়াজাকি। গায়ের রঙ উজ্জ্বল বেগুনি। জাপানের মিয়াজাকি শহরে এই আম পাওয়া যায়। সেই থেকেই এই নাম। সাধারণত এপ্রিল থেকে অগস্ট মাসের মধ্যে এই আমের চাষ হয়। এক একটি আমের ওজন হয় প্রায় ৩৫০ গ্রাম ।

গতবছর থেকেই মধ্যপ্রদেশের রানি ও সংকল্প পরিহার নামে এক দম্পতি এই আমের চাষ শুরু করেন। ওই দম্পতির নিজস্ব একটি নার্সারি রয়েছে। কয়েক বছর আগে চেন্নাই থেকে গাছের চারা কিনতে যাওয়ার সময় এক ভদ্রলোকের থেকে এই আম গাছের চারা কেনেন তাঁরা। প্রথমে বাগানে দু’টি মিয়াজাকি আমের গাছ লাগিয়েছিলেন তাঁরা। নিজের মায়ের নামে সংকল্প গাছের দাম নেন, দামিনী। ফল ধরার পর আমের গায়ের উজ্জ্বল বেগুনি রঙ দেখে কিছুটা ঘাবড়েই যান ওই দম্পতি। পরে এই নিয়ে পড়াশোনা করে তাঁরা জানতে পারেন, জাপান থেকে এসেছে এই প্রজাতিটি। আর এটিই বিশ্বের সবচেয়ে মহার্ঘ্য আম।

[caption id="attachment_19349" align="alignnone" width="1000"]ভারতেই চাষ হচ্ছে বিশ্বের সবচেয়ে দামি আম! প্রতি কেজির দাম কত? শুনলে চোখ কপালে উঠবেই! ভারতেই চাষ হচ্ছে বিশ্বের সবচেয়ে দামি আম! প্রতি কেজির দাম কত? শুনলে চোখ কপালে উঠবেই![/caption]

তবে তারপরই এই আমের গাছ দু’টিকে বাঁচাতে নাজেহাল অবস্থা ওই দম্পতির। তাঁরা সিদ্ধান্ত নিয়েছেন এই আম কাউকে বিক্রি করবেন না । তাহলে সকলেই ওই দামি আমের চারা তৈরি করে ফেলবেন। কিন্তু গ্রামবাসীরা আমের আকাশ ছোঁয়া দাম সম্পর্কে জানতে পারা মাত্রই গাছের ফল, ডাল চুরির চেষ্টা করছেন। ফলে আম গাছ দুটিকে রক্ষা করতে একপ্রকার বাধ্য হয়েই ৪ জন রক্ষী এবং ৬টি পাহারাদার কুকুর নিয়োগ করেছেন ওই দম্পতি।

কিন্তু এখন প্রশ্ন আসে এই আম এত মহার্ঘ্য কেন? আন্তর্জাতিক বাজারে এই আমের প্রচুর চাহিদা রয়েছে। তার মূল কারণ, এই আমের পুষ্টি গুণ। এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট। এছাড়াও বিটা-ক্যারোটিন এবং ফোলিক অ্যাসিডও রয়েছে। এছাড়াও সাধারণ আমের তুলনায় মিয়াজাকি আমে শর্করার পরিমাণ ১৫ শতাংশ বেশি। ফলে এর দামও আকাশছোঁয়া।