শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

ফলপ্রকাশ মাধ্যমিকের, পাশের হার ১০০ শতাংশ, নম্বর পছন্দ না হলে রয়েছে পরীক্ষা দেওয়ার সুযোগও

১০:৪২ এএম, জুলাই ২০, ২০২১

ফলপ্রকাশ মাধ্যমিকের, পাশের হার ১০০ শতাংশ, নম্বর পছন্দ না হলে রয়েছে পরীক্ষা দেওয়ার সুযোগও

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ পরীক্ষা ছাড়াই প্রকাশিত হল এবছরের মাধ্যমিকের ফল। করোনা অতিমারি পরিস্থিতিতে পড়ুয়াদের স্বাস্থ্যের কথা বিবেচনা করেই, বাতিল হয়ে যায় এবছরের মাধ্যমিক পরীক্ষা। সেক্ষেত্রে বিকল্প মূল্যায়ন পদ্ধতির উপর ভিত্তি করেই প্রকাশিত হল এবছরের মাধ্যমিক পরীক্ষার ফলাফল। সকাল ৯ টায় সাংবাদিক বৈঠক করে ফলাফল ঘোষণা করেছেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়।

এই ব্যতিক্রমী ব্যবস্থায় এবছরের মাধ্যমিকের পাশের হার ১০০ শতাংশ, যা একেবারেই নজিরবিহীন। উল্লেখ্য, গত বছর পাশের হার ছিল ৮৬.৩৪ শতাংশ। তবে এবার নেই কোনও মেধাতালিকা। সকাল দশটা থেকে ওয়েবসাইট ও অ্যাপের মাধ্যমে ফল জানতে পারবে ছাত্রছাত্রীরা।

এবছরে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লক্ষ ৭৯ হাজার ৭৪৯ জন। ছাত্রদের তুলনায় ছাত্রীর সংখ্যা বেশি ছিল। এবার ছাত্র পরীক্ষার্থী ৪ লক্ষ ৬৫ হাজার ৮৫০ জন এবং ছাত্রী পরীক্ষার্থী ৬ লক্ষ ১৩ হাজার ৮৪৯ জন। এবছর মেধা তালিকা প্রকাশিত না হলেও, পর্ষদ সূত্রে জানা গিয়েছে যে, এবছর ৭০০-র মধ্যে ৬৯৭ পেয়েছে মোট ৭৯ জন পরীক্ষার্থী। ৬০ শতাংশের বেশি নম্বর পেয়েছে ৯০ শতাংশ ছাত্রছাত্রী।

এবছর করোনার কারণে বাতিল হয়ে যায় পরীক্ষা। তাই নবম শ্রেণির ফাইনাল পরীক্ষার ফলাফল এবং দশমের ইন্টারনাল অ্যাসেসমেন্টের ভিত্তিতে মাধ্যমিকের চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হয়েছে। আর সেই কারণেই এবছর মেধা তালিকা প্রকাশ করা হল না। পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানান, আজই পর্ষদের ৪৯ টি ক্যাম্প অফিস থেকে স্কুলগুলিকে মার্কশিট এবং অ্যাডমিট কার্ড দেওয়া হবে হবে। যেসব ওয়েবসাইটে ফলাফল দেখা যাবে সেগুলি হল- www.wbbse.wb.gov.in, https://wbresults.nic.in এবং www.exametc.com-এ।

বুধবার থেকে স্কুল থেকে মার্কশিট সংগ্রহ করতে পারবে পরীক্ষার্থীরা। তবে, এক্ষেত্রেও করোনাবিধি মেনে চলা আবশ্যিক। পাশাপাশি পর্ষদের পক্ষ থেকে এও জানানো হয়েছে যে, এই নম্বরে কোনও ছাত্র বা ছাত্রী সন্তুষ্ট না হলে, সেক্ষেত্রে করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে তারা ফের পরীক্ষায় বসতে পারবে।

প্রসঙ্গত উল্লেখ্য, চলতি বছর করোনা পরিস্থিতিতে রাজ্যের পাশাপাশি দেশের বিভিন্ন স্কুলবোর্ডের পরীক্ষা স্থগিত হয়েছে। বিকল্প মূল্য়ায়ন পদ্ধতিতে ফলপ্রকাশের পথে হেঁটেছে কেন্দ্রীয় বোর্ডগুলি। রাজ্যও একই উপায় অবলম্বন করেছে। নবম শ্রেণির ফাইনাল পরীক্ষা থেকে ৫০ শতাংশ এবং দশমের ইন্টারনাল থেকে ৫০ শতাংশ নম্বর নিয়ে মোট নম্বর দেওয়া হয়েছে মাধ্যমিক পরীক্ষার্থীদের।