বড় ঘোষণা! স্থগিত করা হল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা, জানালেন মুখ্যসচিব

বড় ঘোষণা! স্থগিত করা হল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা, জানালেন মুখ্যসচিব
বড় ঘোষণা! স্থগিত করা হল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা, জানালেন মুখ্যসচিব / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনাকালে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা হওয়া নিয়ে অবশেষে যাবতীয় জল্পনার অবসান ঘটল। জুনে হচ্ছে না মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা। বর্তমান করোনা পরিস্থিতি বিবেচনা করেই এই সিদ্ধান্ত বলে শনিবার সাংবাদিক বৈঠক করে জানিয়ে দিলেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। কবে হবে পরীক্ষা তা পরে বিজ্ঞপ্তি দিয়ে জানাবে শিক্ষা দফতর। সূত্রের খবর, করোনা পরিস্থিতি বিবেচনা করেই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

তবে, পরীক্ষা বাতিলের কথা এখনই ভাবা হচ্ছে না। পরীক্ষা একান্তই না হলে, সেক্ষেত্রে কিসের ভিত্তিতে মূল্যায়ন হবে, তা এখনও স্পষ্ট নয়। উল্লেখ্য, জুন মাসের প্রথম সপ্তাহে মাধ্যমিক এবং তৃতীয় সপ্তাহে উচ্চমাধ্যমিক হওয়ার কথা ছিল। রাজ্যজুড়ে কার্যত লকডাউন পরিস্থিতি। এর মধ্যে পরীক্ষা আয়োজনের প্রয়োজনীয় সময় পাওয়া যাচ্ছে না বলেই আপাতত স্থগিত রাখা হচ্ছে পরীক্ষা।

এদিন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানান যে, ‘মাধ্যমিক, উচ্চমাধ্যমিক নিয়ে শিক্ষামন্ত্রী কথা বলেছেন। জুন মাসে কোনও পরীক্ষা হবে না। শিক্ষা দফতরের সংশ্লিষ্ট বিভাগের সঙ্গে এ বিষয়ে কথা বলে, পরে নতুন টাইম ঠিক করা হবে। তারপর নোটিফিকেশন করবেন।’

মনে করা হচ্ছে যে, এই লকডাউন পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত পরীক্ষা নিতে পারবে না শিক্ষা দফতর। তার প্রধান কারণ গণপরিবহণ বন্ধ থাকলে, ছাত্র, শিক্ষক, আধিকারিক কেউ পরীক্ষার সময় যাতায়াত করতে পারবেন না। পাশাপাশি রাজ্য যে কোনোভাবেই অনলাইনে পরীক্ষা নিতে চায় না, তা আগেই স্পষ্ট করে জানিয়েছে।

জানা গিয়েছে, আগামী সোমবার ব্রাত্য বসু শিক্ষামন্ত্রকের দায়িত্ব নেবেন। সূত্রের খবর, সেইদিনই তিনি এ বিষয়ে জরুরি বৈঠক করবেন পর্ষদ এবং সংসদের সঙ্গে। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হবে কবে পরীক্ষা হবে এবং হলে তা কীভাবে নেওয়া হবে। উল্লেখ্য, করোনার কারণে বিভিন্ন স্কুলে টেস্ট পরীক্ষাও হয়নি। তাই পরীক্ষা বাতিল করে কি সব ছাত্র-ছাত্রীকে গড়ে নম্বর দেওয়া হবে, যেমনটা হয়েছিল গত বছর উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে! এই নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি বলেই জানা যাচ্ছে।