মাধ্যমিকে ৪৫ নম্বরের লিখিত পরীক্ষা! কেমন হবে প্রশ্ন? জেনে নিন পর্ষদের পরিকল্পনা

মাধ্যমিকে ৪৫ নম্বরের লিখিত পরীক্ষা! কেমন হবে প্রশ্ন? জেনে নিন পর্ষদের পরিকল্পনা
মাধ্যমিকে ৪৫ নম্বরের লিখিত পরীক্ষা! কেমন হবে প্রশ্ন? জেনে নিন পর্ষদের পরিকল্পনা / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বৃহস্পতিবারই মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন যে এ বছরের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল হচ্ছে না, তা হবে। তিনি নবান্নে সাংবাদিক বৈঠকে জানিয়েছিলেন যে, জুলাইয়ের শেষ সপ্তাহে উচ্চমাধ্যমিক এবং আগস্টের দ্বিতীয় সপ্তাহে মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে। এর পাশাপাশি এও জানিয়েছিলেন যে, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের রুটিন-সহ যাবতীয় সব বিষয়ে দুই বোর্ড স্কুল শিক্ষা দফতরের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেবে।

মুখ্যমন্ত্রীর সেই ঘোষণা অনুযায়ী, ইতিমধ্যেই এই বিষয়ে আলচনা শুরু করে দিয়েছে মাধ্যমিক পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। সূত্রের খবর, সেই আলাপ-আলোচনায় মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, ৪৫ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। তবে, যেহেতু আগেই প্রশ্নপত্র তৈরি হয়ে গিয়েছিল, তাই এক্ষেত্রে ছাত্রছাত্রীদের কাছে সুযোগ থাকছে যেকোনো প্রশ্নের উত্তর দেওয়ার। যেমনটা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন। অর্থাৎ পড়ুয়াদের দেওয়া হবে ৯০ নম্বরের প্রশ্নপ্রত্র, তবে তাঁরা এর মধ্যে শুধুমাত্র ৪৫ নম্বরের উত্তর দেবে। উল্লেখ্য, এই প্রস্তাবই আপাতত স্কুল শিক্ষা দফতরের কাছে পাঠানো হচ্ছে চূড়ান্ত অনুমোদন পাওয়ার জন্য। এমনটাই জানা গিয়েছে মধ্যশিক্ষা পর্ষদের সূত্রে।

অন্যদিকে, উচ্চমাধ্যমিকে কীভাবে নম্বর ভাগ হবে, তা নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। সূত্রের খবর, গুরুত্বপূর্ণ বিষয়ের পরীক্ষা নেওয়ার বিষয়েই ভাবনা-চিন্তা করছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। সেক্ষেত্রে উচ্চমাধ্যমিক পরীক্ষা থেকে বাদ দেওয়া হতে পারে একাধিক বিষয়। এর মধ্যে সাইকোলজি, অ্যানথ্রোপলজি, এগ্রোনোমি, ইনভারমেন্টাল সায়েন্স, হেলথ এন্ড ফিজিক্যাল এডুকেশন, মিউজিক, ভিসুয়াল আর্টস, সোশিওলজি, পার্শিয়ান, আরাবিক, ফ্রেঞ্চ, হোম ম্যানেজমেন্ট-এর মতো বিষয়গুলির পরীক্ষা নাও নেওয়া হতে পারে বলে সূত্রের খবর। সেক্ষেত্রে এই বিষয়গুলির জন্য স্কুলের প্রাপ্ত নম্বরের উপর ভিত্তি করেই নম্বর দেওয়া হতে পারে। এমনটাই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রের খবর।

এও জানা গেছে যে, এই প্রস্তাবও শীঘ্রই স্কুল শিক্ষা দফতরে পাঠাতে চলেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। স্কুল শিক্ষা দফতরের অনুমোদন পেলেই, কোন কোন বিষয়ে লিখিত পরীক্ষা নেবে সংসদ আর কোন কোন বিষয়ে নেবে না, তা জানিয়ে দেবে সংসদ।

উল্লেখ্য, আগস্টের ৯ অথবা ১০ তারিখ থেকে মাধ্যমিক পরীক্ষা নেওয়া শুরু করতে পারে মধ্যশিক্ষা পর্ষদ। সেক্ষেত্রে আগামী সপ্তাহের শেষের দিকে মাধ্যমিকের রুটিন প্রকাশ করতে পারে মধ্যশিক্ষা পর্ষদ। পাশাপাশি উচ্চ মাধ্যমিকের পরীক্ষার রুটিন আগামী সপ্তাহের মধ্যে দেওয়া হতে পারে। সূত্রের এও খবর যে, সেক্ষেত্রে একই দিনে দুটি পরীক্ষা নাও নেওয়া হতে পারে উচ্চমাধ্যমিকে। যদিও এই বিষয়গুলো নিয়ে এখনও মধ্যশিক্ষা পর্ষদ বা উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের আধিকারিকদের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।