বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

কোনও পরীক্ষা ছাড়াই মাধ্যমিক পাশে পোস্ট অফিসে কর্মী নিয়োগ! রইল আবেদনের বিস্তারিত খুঁটিনাটি

০৯:২৬ পিএম, আগস্ট ৬, ২০২১

কোনও পরীক্ষা ছাড়াই মাধ্যমিক পাশে পোস্ট অফিসে কর্মী নিয়োগ! রইল আবেদনের বিস্তারিত খুঁটিনাটি

মাধ্যমিক উত্তীর্ণদের জন্য রয়েছে সুখবর! এবার মাধ্যমিক পাশ করলেই মিলবে সরকারি চাকরি। দিতে হবে না কোনও পরীক্ষাই৷ সম্প্রতি ভারতীয় ডাক বিভাগে (India Post) গ্রামীণ ডাকসেবক পদে প্রার্থী নেওয়ার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। শুরু হয়েছে নিয়োগ প্রক্রিয়াও।

বর্তমানে শুধুমাত্র পাঞ্জাব পোস্টাল সার্কেলের জন্যই একাধিক পদে চলছে এই কর্মী নিয়োগ। তবে ধীরে ধীরে দেশের অন্যান্য রাজ্যেও শুরু হবে নিয়োগ প্রক্রিয়া। এই রাজ্যেও শীঘ্রই নিয়োগ শুরু হতে পারে। আপাতত পাঞ্জাবের ডাক বিভাগের জন্যই পোস্টাল অ্যাসিস্টেন্ট, মাল্টি টাস্কিং স্টাফ সহ আরও একটি পদে নিয়োগ চলছে।

কিন্তু সেক্ষেত্রে কীভাবে করবেন আবেদন? শিক্ষাগত যোগ্যতাই বা কী? আসুন জেনে নেওয়া যাক আবেদনের বিস্তারিত তথ্য…

শূন্যপদের সংখ্যাঃ গ্রামীণ ডাক সেবক পদে চলছে কর্মী নিয়োগ। শূন্যপদের সংখ্যা ২৩৫৭টি। এর মধ্যে পোস্টাল অ্যাসিস্ট্যান্টের জন্য ৪৫টি, সর্টিংয়ের জন্য ৯টি, মাল্টি টাস্কিং স্টাফ পদে ৩টি সহ আরও কিছু পদ খালি রয়েছে ।

শিক্ষগত যোগ্যতাঃ প্রার্থীকে নূন্যতম মাধ্যমিক পাশ হতেই হবে। পোস্টাল অ্যাসিস্ট্যান্টের জন্য কোনও কলেজ, বিশ্ববিদ্যালয় বা বোর্ড থেকে দশম ও দ্বাদশ শ্রেণী পাশ করতে হবে। পাশাপাশি কম্পিউটারে কাজের অভিজ্ঞতা থাকা প্রয়োজন। গ্রাম সেবক ও মাল্টি টাস্কিং পদের জন্য নূন্যতম মাধ্যমিক পাশ হতে হবে।

বয়স সীমাঃ পোস্টাল অ্যাসিস্ট্যান্ট ও সর্টিংয়ের জন্য আবেদনকারীর নূন্যতম বয়স ১৮ ও সর্বোচ্চ ২৭ বছরের মধ্যে হতে হবে। মাল্টি টাস্কিংয়ের জন্য ১৮ থেকে ২৫ বছরের মধ্যে বয়স হতে হবে।

বেতনক্রমঃ পোস্টাল অ্যাসিস্ট্যান্ট ও সর্টিংয়ের জন্য ২৫,৫০০ থেকে ৮১,০০০ টাকা বেতন হতে পারে। মাল্টি টাস্কিংয়ের ক্ষেত্রে ১৮ হাজার থেকে ৫৯,৯০০ টাকা বেতন হতে পারে।

আবেদন পদ্ধতিঃ ভারতীয় পোস্ট অফিসের সরকারি ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করা যাবে। বিস্তারিত জানার জন্য https://www.indiapost.gov.in/vas/Pages/IndiaPostHome.aspx এই লিঙ্কে ক্লিক করুন। এই লিঙ্ক থেকেই আবেদন করা যাবে।

সময়সীমাঃ আবেদন নেওয়া শুরু হয়ে গিয়েছে। আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১৪ অগাস্ট।