বানিয়ে ফেলুন সুস্বাদু চিংড়ি ভাপা, দেখে নিন রেসিপি

বানিয়ে ফেলুন সুস্বাদু চিংড়ি ভাপা, দেখে নিন রেসিপি
বানিয়ে ফেলুন সুস্বাদু চিংড়ি ভাপা, দেখে নিন রেসিপি

বাড়িতে খুব দ্রুত ও সহজ উপায়ে মন তৃপ্ত করতে বানিয়ে ফেলুন চিংড়ি ভাপা। আজ আপনাদের জন্য সেই রেসিপি, দেখে নিন-

প্রয়োজনীয় উপকরণ: বড় সাইজের গলদা চিংড়ি ৬ পিস(আপনাদের প্রয়োজনে বেশি বা কম নিতে পারেন, সরষের তেল ১০০ গ্রাম, টক দই ১০০ গ্রাম, কুচি কুচি করে নারকেলের টুকরো, কালো সরষে, পোস্ত, নারকেল কুড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, কাঁচা লঙ্কা নিয়ে নেবেন পরিমাণমতো।

প্রস্তুত প্রণালী: চিংড়ি মাছ ভাপা বানানোর জন্য প্রথমেই চিংড়ি মাছটাকে ভালোভাবে কেটে ধুয়ে পরিষ্কার করে রাখতে হবে। সাধারণত বাগদা চিংড়ি দিয়ে চিংড়ি মাছ ভাপা রান্না করা যায়। এরপর মাথা ও লেজের দিকে খানিকটা অংশ কেটে দিতে হবে। চিংড়ি মাছ ভালোভাবে বেছে নেয়ার পর নুন, হলুদ গুড়ো মাখিয়ে রেখে দিতে হবে বেশ কিছুক্ষণ।

সেই সময়ে অন্যদিকে একটা মিক্সিতে কিংবা শিলনোড়াতে কালো সরষে, পোস্ত, নারকেল কুচি, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো এই সকল উপকরণ নিয়ে ভালোভাবে বেটে নিতে হবে। এরপর একটি পাত্রে ওই বাটা মশলাটা তুলে রাখতে হবে। তারপর ওর ওপর পরিমানমতো নুন, টক দই দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এরপর ওই মশলার মিশ্রণের উপর চিংড়িগুলো দিয়ে উপর থেকে কাঁচা সরষের তেল ছড়িয়ে দিয়ে আরও ভাল করে চিংড়ি মাছগুলো মাখিয়ে নিতে হবে অর্থাৎ ম্যারিনেট করে রাখতে হবে।

এবার আগে থেকে মশলা মাখানো চিংড়ি মাছ বাটি থেকে বের করে টিফিন কৌটোর মধ্যে রেখে ভালোভাবে ঢাকা দিয়ে আটকে রাখতে হবে। আর তারপর গ্যাসেতে একটা কড়াতে জল দিয়ে তাতে টিফিন কৌটোটা বসিয়ে কিছুক্ষন ফোটাতে হবে। এরপর ঠাণ্ডা হলে ওই টিফিন কৌটোটাকে খুলে দেখা গেল খুব সুন্দর ও লোভনীয় হয়েছে। এবার একটি পাত্রে চিংড়ি ভাপা ঢেলে রাখতে হবে। এবার গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু চিংড়ি ভাপা।