মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪

নলেন গুড়ের রসগোল্লা বানিয়ে ফেলুন বাড়িতেই, রইলো রেসিপি

১২:৩৭ পিএম, জানুয়ারি ৪, ২০২২

নলেন গুড়ের রসগোল্লা বানিয়ে ফেলুন বাড়িতেই, রইলো রেসিপি

শীতকাল মানেই পিঠে-পুলির পার্বণ আর সুস্বাদু সব খাবারের মেলা। আগেকার দিনে তো শীতকাল এলেই নলেন গুড় দিয়ে নানারকম পদ তৈরি করা হতো। তবে এখন সেই পদের তালিকা কম হলেও এই বিশেষ গুড়ের কদর কিন্তু কমেনি। আর শীতকালে এই গুড় দিয়ে যেমনই পদ রন্ধিত হোক না কেন, নলেন গুড়ের রসগোল্লার কাছে সব কিছুই হার মানে। তাই আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি নলেন গুড়ের রসগোল্লার রেসিপি। আসুন দেখে নেওয়া যাক।

নলেন গুড়ের রসগোল্লা তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ- ১ লিটার দুধ, ১ টি লেবুর রস, ২ টেবিল চামচ জল, ১ টেবিল চামচ চিনি, ১/২ চা চামচ এলাচ গুঁড়ো। নলেন গুড়ের রস তৈরি করতে প্রয়োজন- ৬ কাপ জল, ২০০ গ্ৰাম নলেন গুড়।

প্রস্তুত প্রণালী: রসগোল্লা তৈরি করতে তো ছানা লাগবেই। তাই প্রথমে দুধ জাল দিতে হবে, ফুটে উঠলে তাতে লেবুর রসের সঙ্গে জল মিশিয়ে দুধের মধ্যে দিয়ে ছানা বানাতে হবে। এবার ছাকনির উপর কাপড় রেখে ছানা ঢেলে দিতে হবে, আর সঙ্গে সঙ্গে ছানার উপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিতে হবে, যাতে লেবুর টকভাব না থাকে। এবার আধঘণ্টা মত ছানাটা কাপড়ে বেঁধে ঝুলিয়ে রাখতে হবে, যাতে করে তার মধ্যে থেকে সব জল ঝড়ে যায়।

এরপর সেই জল ঝড়ানো ছানা, এলাচ গুঁড়ো, চিনি একটি থালায় নিয়ে হাতের তালুর সাহায্যে দশ মিনিট মেখে বেশ ভালোভাবে একটি মসৃণ মন্ড তৈরি করে নিতে হবে। এবার ছানার মন্ড অল্প অল্প নিয়ে ছোট ছোট বল বানিয়ে রসগোল্লার আকারে তৈরি করে নিতে হবে। এবার ওভেনে একটা পাত্রে জল ও নলেন গুড় দিয়ে হাই ফ্রেমে ফুটিয়ে নলেন গুড়ের রস তৈরি করতে হবে। রস ফুটে উঠলে ছানার বল গুলো দিতে হবে। এরপর ৩০ মিনিট হাই ফ্রেমে ঢাকা দিয়ে ফোটাতে হবে। ছানার বলগুলো ফুটে উঠলে গ্যাস বন্ধ করে দিন। এবার ঠাণ্ডা হলে পরিবেশন করুন সুস্বাদু নলেন গুড়ের রসগোল্লা।