বর্ষার দিনে বানিয়ে ফেলুন এই স্পেশাল রেসিপি

বর্ষার দিনে বানিয়ে ফেলুন এই স্পেশাল রেসিপি
বর্ষার দিনে বানিয়ে ফেলুন এই স্পেশাল রেসিপি

বর্ষার দিনে একটু মুখরোচক খাবার না ফলে চলে, আসুন আজ দেখে নেওয়া যাক তেমনই একটি মুখরোচক ফলকপির রেসিপি, দেখে নিন-

প্রয়োজনীয় উপকরণ:ময়দা: ১ কাপ, ব্রেড ক্রাম্‌ব: ২ কাপ ডিম: ৩টে ( ফেটানো), ফুলকপি: ১টা ( ছোট করে কাটা), মধু: ১/৩ কাপ, সয়া সস: ১/৩ কাপ, রসুন কোয়া: ২টি ( থেঁতো করা), লেবু: ১টি (রস করা), চিলি সস: ১ টেবল চামচ, জল: ১/৪ কাপ, কর্ন স্টার্চ: ২ টেবল চামচ, পেঁয়াজকলি: ১/৪ কাপ (কুচনো), নুন: স্বাদমতো, গোলমরিচ: স্বাদমতো

প্রস্তুত প্রণালী: এই রেসিপিটি ওভেনে করলে বেশ ভালো হয়, তাই সেই পদ্ধতিটি এখন দেখে নিন। অভেন ৪০০ ডিগ্রি সেন্টিগ্রেডে গরম করে নিন। একটি ফয়েলের উপরে বড় বেকিং শিট পেতে দিন। বড় বাটিতে ময়দা দিয়ে, ফুলকপিতে ভাল করে মাখিয়ে নিন। একটু মাখোমাখো হয়ে গেলে আলাদা করে একটি জায়গায় সরিয়ে রাখুন। অন্য একটি পাত্রে ব্রেড ক্রাম্‌ব রাখুন।

আর একটি বাটিতে ডিম ফেটিয়ে নিয়ে ভাল করে জল দিয়ে দিন। ফুলকপির টুকরোকে প্রথমে ফেটানো ডিমে, তার পরে ব্রেড ক্রাম্‌বে ডুবিয়ে নিন। তার পর তৈরি করে রাখা বেকিং শিটে দিন। এবার তার মধ্যে নুন আর লঙ্কা দিয়ে একটু নাড়াচাড়া করে নিন। ২০-২৫ মিনিট বেক করুন, যতক্ষণ না সোনালি রং হয়ে আসছে। অন্য দিকে একটি পাত্রে জল দিয়ে কর্নস্টার্চ গুলে নিন।

এবার কড়াইয়ে সয়া সস, মধু, থেঁতো করা রসুন, লেবুর রস ও চিলি সস দিয়ে মাঝারি আঁচে ফুটতে দিন। ফুটে গেলে কর্নস্টার্চের মিশ্রণটি দিয়ে খানিকক্ষণ নেড়ে নিন। ঘন হয়ে এলে নামিয়ে এতে ভাল করে ফুলকপিগুলো ডুবিয়ে নিন। এর পর বেকিং শিটে বসিয়ে ২ মিনিট বেক করে নিন। পেঁয়াজকলি কুচি এর উপরে ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।