শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

শিক্ষকদের বদলি নিয়ে বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

০৭:০৬ পিএম, জুলাই ২২, ২০২১

শিক্ষকদের বদলি নিয়ে বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

এবার শিক্ষকদের জন্য কল্পতরু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার শিক্ষকদের সুবিধার্থে ঘোষণা করলেন উৎসশ্রী প্রকল্পের। এই প্রকল্পের মাধ্যমে শিক্ষকরা তাঁদের বাড়ির কাছে বদলির জন্য আবেদন করতে পারবেন। তবে ঠিক কবে থেকে এই প্রকল্প শুরু হবে তার কোনো সঠিক সময় এদিন উল্লেখ করেননি মুখ্যমন্ত্রী।

বহু বছর থেকেই শিক্ষকরা বাড়ির কাছে তাঁদের বদলির দাবি জানিয়ে আসছিলেন। তবে মুখ্যমন্ত্রী এই বিষয়ে সবুজ সঙ্কেত দিলেও এই নিয়ে বাস্তবে কোনো প্রক্ল্পই রূপায়িত হয়নি। তবে এবার মুখ্যমন্ত্রী এই প্রকল্পের মাধ্যমে সেই দিশাই দিলেন। এই প্রকল্পের মাধ্যমে শিক্ষকরা নিজেদের জেলায় বদলির আবেদন করতে পারবেন নিজেরাই।

এদিন নবান্ন থেকে মুখ্যমন্ত্রী বলেন, 'যে সমস্ত শিক্ষকরা বাড়ির কাছে বা নিজের জেলায় বদলি চান তাহলে এই অ্যাপের মাধ্যমে আবেদন করতে পারবেন। তবে একসঙ্গে ১০ জনের বেশি আবেদন করলে তখন সম্ভব নয়। সেক্ষেত্রে নিজেদের মধ্যে একটু এডজাস্ট করতে হবে।' মমতা আরও জানান, 'আমি আগেই বলেছিলাম, শিক্ষকদের যাতে দূরে যেতে না হয়। অন্তত যতটা সম্ভব তাঁদের কাছাকাছি করা যায় সেটা দেখার জন্য একটা পোর্টাল হচ্ছে। যেখান শিক্ষকরা নিজেরাই আবেদন করতে পারবেন। শিক্ষা দফতর সেই অনুযায়ী ব্যবস্থা নেবে। এই পোর্টালটির নাম উৎসশ্রী। যেহেতু শিক্ষার ব্যাপার এবং শিক্ষা সমস্ত কিছুর উৎস, তাই এটার নাম দেওয়া হয়েছে উৎসশ্রী।'

এই অ্যাপের মাধ্যমে আবেদনকারীরা নিজেরাই আবেদন করতে পারবেন। এরপর শিক্ষা দফতর গোটা বিষয় খতিয়ে দেখে সিদ্ধান্ত নেবে। মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় ইনিংস শুরু করেই শিক্ষকদের নিয়োগ নিয়ে উদ্যোগী হয়েছেন মুখ্যমন্ত্রী। তারপর ফের একবার শিক্ষকদের বদলি নিয়ে মুখ্যমন্ত্রীর এহেন সিদ্ধান্তে স্বাভাবিক ভাবেই খুশি শিক্ষক মহল।