বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪

'বাংলায় কে প্রধান শত্রু তা ভেবে দেখুক সিপিএম', কেরলের উদাহরণ টেনে বাম নেতাদের বার্তা মমতার!

০৮:৫২ পিএম, জুলাই ২৮, ২০২১

'বাংলায় কে প্রধান শত্রু তা ভেবে দেখুক সিপিএম', কেরলের উদাহরণ টেনে বাম নেতাদের বার্তা মমতার!

বাংলায় সিপিএমের মূল শত্রুকে চিনে নেওয়ার পরামর্শ দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার দিল্লিতে রাজ্যের বাম নেতাদের মুখ্যমন্ত্রীর বার্তা, তৃণমূল না বিজেপি, বাংলায় তাদের মূল শত্রু কে, তা বাম এবং কংগ্রেস নেতৃত্বকে ভাবতে হবে। একই সঙ্গে মুখ্যমন্ত্রীর দাবী, রাজ্যে সিপিএম-কংগ্রেস শূন্য হয়ে যাওয়ার ফলেই মাথাচাড়া দিয়ে উঠেছে বিজেপি।

এদিন মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে বাম নেতৃত্বদের উদ্দেশ্য করে বলেন, "বাংলায় সিপিএমের প্রধান শত্রু কে, তা নেতারা ভেবে দেখুন৷" পাশাপাশি কেরলের উদাহরণ টেনে তিনি বলেন, "সিপিএমের বোঝা উচিৎ তাদের আসল শত্রু ঠিক কারা। কেরলে ওরা তা করতে পেরেছে। বাংলায় বিষয়টি স্পষ্ট হতে হবে। কেরলে পারলে বাংলায় ওরা কেন বিজেপিকে রুখতে পারল না?" উল্লেখ্য, বাংলায় বাম-কংগ্রেস জোট করলেও কেরলে দুটি দল আলাদা লড়েছিল৷ কিন্তু দু' দলেরই প্রধান শত্রু ছিল বিজেপি৷ ফলস্বরূপ কেরলে বিজেপিকে আটকে দিয়ে ফের বামপন্থী সরকার গড়ে উঠেছে। এই প্রসঙ্গ টেনেই মুখ্যমন্ত্রী রাজ্যের বাম-কংগ্রেস নেতাদের বার্তা দিলেন।

দিল্লিতে মুখ্যমন্ত্রী এ কথাও বলছেন, বিজেপিকে হারাতে সবাইকে একজোট হতে হবে৷ সর্বভারতীয় ক্ষেত্রে বামেদের সঙ্গে জোট করতেও আপত্তি নেই তাঁর। কিন্তু আগে সিপিএমকে নিজের মূল প্রতিপক্ষকে চিনতে হবে। মুখ্যমন্ত্রী কথায় মাধ্যমে এ-ও বোঝাতে চেয়েছেন যে, বিজেপি-তৃণমূলকে এক আসনে বসিয়ে কাদা ছোঁড়াছুঁড়ির ফলেই আজ রাজ্যে সিপিএম শূন্য। নিজেদের প্রধান শত্রুকে না চিনতে পেরেই আজ সিপিএমের এই বিপর্যয়। এরপরই যদিও প্রশ্ন উঠছে যে, তবে কি তৃণমূল-সিপিএম জোট আসন্ন?

প্রসঙ্গত, জাতীয় স্তরে তৃণমূলের সঙ্গে জোট করতে আপত্তি নেই; সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্রের মুখে সম্প্রতিই শোনা গিয়েছিল এই কথা। এই সুরে সুর মিলিয়েছিলেন বামফ্রন্ট সভাপতি বিমান বসুও। সোমবার বিমান বসু জানিয়েছিলেন, "বিজেপি ছাড়া যে কোনও দলের সঙ্গে কাজ করতে প্রস্তুত।" তবে এই জোট নিয়ে বামেদের মধ্যে মতানৈক্য রয়েছে৷ সিপিএম-সিপিআই বৃহত্তর জোটের পক্ষে থাকলেও সায় দেয়নি আরএসপি-র মতো শরিক দল। বিজেপিকে আটকাতে তাই বাম নেতারা এখন কী সিদ্ধান্ত নেন, তা-ই দেখার।