বন্যা পরিস্থিতি খতিয়ে দেখতে আজই প্লাবিত এলাকায় যাচ্ছেন মমতা

বন্যা পরিস্থিতি খতিয়ে দেখতে আজই প্লাবিত এলাকায় যাচ্ছেন মমতা
বন্যা পরিস্থিতি খতিয়ে দেখতে আজই প্লাবিত এলাকায় যাচ্ছেন মমতা

একে প্রবল বৃষ্টি তার উপর ডিভিসির জল ছাড়ায় বেশ কিছু জেলার পরিস্থিতি একেবারেই বেহাল। এবার শনিবার ওই সমস্ত এলাকা পরিদর্শনে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ বিকেলে বন্যা পরিস্থিতি নিয়ে বিভিন্ন জেলা প্রশাসনের সঙ্গে ভার্চুয়ালি পর্যালোচনা বৈঠক করবেন।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, আজই আকাশপথে তিনি বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলির বন্যা পরিস্থিতি খতিয়ে দেখবেন। উল্লেখ্য প্রবল বৃষ্টির জেরে ডিভিসি তাদের বিভিন্ন বাঁধ থেকে জল ছাড়ার পরিমাণ বাড়িয়েছে। পরশুদিন রাত থেকে মোট ২ লক্ষ ৭৫ হাজার কিউসেক জল ছাড়া হয়েছে বলে খবর৷

এদিকে, ডিভিসির জল ছাড়ার প্রসঙ্গে ক্ষোভ প্রকাশও করেছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “এটা ম্যান মেড ফ্লাড। ঝাড়খণ্ডে বেশি বৃষ্টি হয়েছে। না জানিয়ে জল ছেড়েছে। সেই জন্যই বন্যা হচ্ছে। জল ছাড়ার আগে রাজ্যকে জানানো হয়নি। ঝাড়খন্ড, বিহারে বন্যা হলে আমাদের সামাল দিতে হচ্ছে। পাঞ্চেত্‍, মাইথন তেনুঘাটে বহুদিন ড্রেজিং করায় নি ডিভিসি। এর জেরেই বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে, এটা ম্যান মেড ফ্লাড”।

এদিকে শুধু মমতা বন্দ্যোপাধ্যায় নন জেলায় বন্যা পরিস্থিতি খতিয়ে দেখতে যাবেন একাধিক মন্ত্রীও। সোম-মঙ্গল-বুধ মন্ত্রী সুব্রত মুখার্জী বাঁকুড়ায় থাকবেন। শুক্রবার ও মঙ্গলবার মলয় ঘটক আসানসোল, পুরুলিয়া, বাঁকুড়া দেখবেন। কল্যাণ ব্যাার্জীও বাঁকুড়া যাবেন। হুগলি দেখবেন বেচারাম মান্না, দিলীপ যাদব, তপন দাশগুপ্তরা। ফিরহাদ হাকিম চার্জে থাকবেন। বর্ধমান পূর্বে স্বপন দেবনাথ ও অরূপ বিশ্বাস দায়িত্বে থাকবেন।