শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

পেট্রোপণ্যের উপর কেন্দ্রীয় কর কমানো হোক! জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে মোদীকে চিঠি মমতার

০৭:০৬ পিএম, জুলাই ৫, ২০২১

পেট্রোপণ্যের উপর কেন্দ্রীয় কর কমানো হোক! জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে মোদীকে চিঠি মমতার

দেশের দিনের পর দিন বেড়ে চলেছে পেট্রোপণ্যের দাম। ইতিমধ্যেই দেশের একাধিক শহরে পেট্রলের মূল্য সেঞ্চুরি হাঁকিয়েছে। পিছিয়ে নেই শহর কলকাতাও। এ শহরেও পেট্রোলের মূল্য প্রায় একশো ছুঁই ছুঁই। এদিকে জ্বালানির এরূপ মূল্যবৃদ্ধি নিয়েও একপ্রকার উদাসীন কেন্দ্রীয় সরকার। তার প্রতিবাদেই এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

চিঠিতে প্রধানমন্ত্রীকে মুখ্যমন্ত্রী লেখেন, গত ৪ মে থেকে এখনও পর্যন্ত ৮ বার পেট্রোল ও ডিজেলের দাম বাড়িয়েছে কেন্দ্র। শুধুমাত্র জুনেই পেট্রোপণ্যের দাম বেড়েছে ৬ বার। এক সপ্তাহে চার বার দাম বৃদ্ধির ঘটনাও ঘটেছে। জ্বালানির এরূপ অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণেই মুদ্রাস্ফীতি ঘটছে। যার ফল ভুগছে সাধারণ মানুষকে৷ দিনের পর দিন জ্বালানি দাম যা বাড়ছে তাতে নাভিশ্বাস উঠছে সাধারণ মানুষের। এ বিষয়ে কেন্দ্রের দ্রুত হস্তক্ষেপ চেয়ে মোদীকে অভিযোগ জানিয়েছেন মমতা।

একইসঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় আরও অভিযোগ জানিয়েছেন, পেট্রোপণ্য থেকে সরকারের কর অনেকাংশেই বেড়েছে। জ্বালানির উপরে কেন্দ্রে লাগাতার শুল্ক বৃদ্ধি করছে। এহেন পরিস্থিতিতে রাজ্য সরকার জ্বালানির উপরে শুল্কে ছাড় দিয়েছে। কিন্তু কেন্দ্রের তরফে শুল্ক বেড়েই চলেছে। তাই মোদীকে মমতার অনুরোধ, সাধারণ মানুষের কথা চিন্তা করে, তাদের উপর থেকে চাপ কমাতে পেট্রোল ও ডিজেলের উপরে করে যেন ছাড় দেয় কেন্দ্রীয় সরকার। জ্বালানির কর যেন তুলনামূলক কম হয়।

https://twitter.com/AITCofficial/status/1412020094708813828

উল্লেখ্য, আগামী ১০ ও ১১ জুলাই রাজ্যজুড়ে জ্বালানির মৃল্যবৃদ্ধির প্রতিবাদে পথে নামছে তৃণমূল কংগ্রেস। তার আগেই আজ পেট্রোপণ্য ও নিত্যপ্রয়োজনী দ্রব্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে প্রধানমন্ত্রী মোদীকে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এখন এ ব্যাপারে কেন্দ্রীয় সরকার কতটা হস্তক্ষেপ করে, তা-ই দেখার।