বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

ইউপিএসসি-তে ‘বাংলার ভোট হিংসা’! ‘বিজেপির পার্টি অফিসে প্রশ্ন তৈরি হয়েছে’, বিস্ফোরক মমতা

০৮:২৪ পিএম, আগস্ট ১২, ২০২১

ইউপিএসসি-তে ‘বাংলার ভোট হিংসা’! ‘বিজেপির পার্টি অফিসে প্রশ্ন তৈরি হয়েছে’, বিস্ফোরক মমতা

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ইউপিএসসি-র প্রশ্নপত্রে জায়গা করে নিয়েছে পশ্চিমবঙ্গের ভোটে সন্ত্রাস। আর এই খবর প্রকাশ্যে আসতেই শুরু হয়ে যায় জোর বিতর্ক। এবার সেই প্রসঙ্গে এদিন মুখ খুললেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর কথায়, ‘গোটা বিষয়টি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’।

বাংলায় ভোট পরবর্তী হিংসা নিয়ে ২০০ শব্দের প্রবন্ধ লিখতে দেওয়া হয়েছে ইউপিএসসি-র প্রশ্নপত্রে। যা নিয়ে, কড়া প্রতিক্রিয়া আগেই দিয়েছিল তৃণমূল। তৃণমূলের প্রশ্ন ছিল, পেগাসাস বা অর্থনীতি নিয়ে কেন প্রশ্ন নেই প্রশ্নপত্রে? আর এবার এ বিষয়ে সরাসরি কেন্দ্রের মোদী সরকারকে তীব্র আক্রমণ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন তিনি বলেন যে, ‘ইউপিএসসি-তে যে প্রশ্নগুলো করা হয়েছে, সেগুলো সবকটাই মোটিভেটেড। রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত এবং আপত্তিকর। আমি বুঝি না ইউপিএসসি-র মতো নিরপেক্ষ সংস্থা কীভাবে এই ধরনের প্রশ্ন করতে পারে! আমার মনে হয়, বিজেপির পার্টি অফিসে বসে এইসব প্রশ্ন তৈরি করা হয়েছে। আমি শকড্। ইউপিএসসি-কে সম্মান করি। কিন্তু তাদেরও নিজেদের মর্যাদা রক্ষা করতে হবে। পশ্চিমবঙ্গে ভোট পরবর্তী হিংসা নিয়ে প্রশ্ন করে ইউপিএসসি পরীক্ষার্থীদের বার্তা দেওয়া হচ্ছে, বিজেপিকে সমর্থন করতে হবে আপনাদের। বিজেপি যা বলবে সেটাই করতে হবে। এটা কি চলতে পারে?’

একই সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কটাক্ষ করে বাংলার মুখ্যমন্ত্রী বলেন, ‘প্রতিটা কেন্দ্রীয় প্রোজেক্টে ওদের নাম। এটা কী হচ্ছে। মাটি থেকে আকাশ, যা যা প্রোজেক্ট করা হচ্ছে, সবেতেই ওদের নাম। বিমানবন্দরে জানতে চাওয়া হচ্ছে আপনি দিদির সমর্থক, নাকি মোদির সমর্থক।’

উল্লেখ্য, বাংলায় একুশের বিধানসভা নির্বাচনের পড়ে রাজ্যজুড়ে বিরোধীদের উপরে আক্রমণের অভিযোগ করে আসছে রাজ্য বিজেপি। যা নিয়ে আদালতে মামলাও চলছে। তবে, মুখ্যমন্ত্রীর দাবি, বিক্ষিপ্ত কিছু ঘটনা ছাড়া, কোথাও কোনও হিংসার ঘটনা ঘটেনি। তবে, ভোট পরবর্তী বাংলায় হিংসা প্রসঙ্গে বিতর্ক এখনও চলছে। এরই মধ্যে প্রকাশ্যে এল চাঞ্চল্যকর এই তথ্য।

জানা গিয়েছে, কেন্দ্রীয় সরকারি চাকরির পরীক্ষায় বাংলার সেই ভোট পরবর্তী হিংসা নিয়ে এসেছে প্রশ্ন। CAPF-র অ্যাসিস্ট্যান্ট কমাড্যান্ট পদপ্রার্থীদের ‘পশ্চিমবঙ্গে ভোট-সন্ত্রাস’ নিয়ে প্রবন্ধ লিখতে দেওয়া হয়েছে। সেই সঙ্গে ওই প্রশ্নপত্রে জায়গা করে নিয়েছে, আরও বেশকিছু বিতর্কিত বিষয় নিয়ে প্রশ্ন। যেমন- ‘কৃষক আন্দোলন কি উদ্দেশ্য প্রণোদিত- পক্ষে-বিপক্ষে যুক্তি দিয়ে প্রবন্ধ লেখো’, ‘ভারতের সুরক্ষায় অনুপ্রবেশ বিতর্ক’, ‘রাজনীতিতে পরিবারতন্ত্র কি ব্যবসায় পরিণত হয়েছে’ ইত্যাদি নানা বিতর্কিত বিষয় নিয়ে প্রশ্ন এসেছে কেন্দ্রীয় সরকারি চাকরির পরীক্ষায়।

প্রসঙ্গত উল্লেখ্য, CAPF-র অ্যাসিস্ট্যান্ট কমাড্যান্ট পদের পরীক্ষা গত রবিবার হয়েছিল। সেখানেই এই ধরণের বিতর্কিত বিষয় নিয়ে প্রশ্ন আসে। রাজনৈতিক উদ্দেশ্যেই ওই প্রশ্নপত্র তৈরি করা হয়েছে বলে বিজেপির বিরুদ্ধে অভিযোগ তৃণমূলের। এবার তা নিয়ে আসরে নামলেন স্বয়ং তৃণমূল সুপ্রিমো নিজেই।