দিল্লিতেও তাক লাগাচ্ছে মমতার ‘দুয়ারে সরকার’ প্রকল্প

দিল্লিতেও তাক লাগাচ্ছে মমতার 'দুয়ারে সরকার' প্রকল্প
দিল্লিতেও তাক লাগাচ্ছে মমতার 'দুয়ারে সরকার' প্রকল্প

বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দুয়ারে সরকার প্রকল্প এবার দিল্লীতেও। দেশ-বিদেশের শিল্পপতিদের কাছে লগ্নির গন্তব্য হিসেবে তুলে ধরতে দিল্লিতে ৪০তম আন্তর্জাতিক বাণিজ্যমেলায় যোগ দিয়েছে বাংলা। সেখানেই একটি স্টলকে তুলে ধরা হয়েছে বাংলার একাধিক ভাস্কর্যের আদলে।

করোনা আবহে প্রায় দু’বছর বন্ধ ছিল শিল্প সম্মেলন। এরপর পরিস্থিতি স্বাভাবিক হতেই রাজ্যে ফের শিল্প সম্মেলনের কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। এই প্রেক্ষিতে বঙ্গে লগ্নির পরিবেশ তুলে ধরতে তৈরি করা হয়েছে স্টল। ২৭ নভেম্বর পর্যন্ত চলবে এই মেলা। পশ্চিমবঙ্গের প্যাভেলিয়নে বিশ্ব বাংলার আদলে গেটের পাশাপাশি ফুটিয়ে তোলা হয়েছে হাওড়া ব্রিজ, দক্ষিণেশ্বর থেকে ভিক্টোরিয়া মেমোরিয়াল।

দিল্লির প্রগতি ময়দানে আন্তর্জাতিক বাণিজ্য মেলার এই স্টলে গেলে মনে হবে এক টুকরো পশ্চিমবঙ্গ উঠে এসেছে। তুলাইপাঞ্জি, সন্দেশ, শাড়ি, ব্যাগ, আচার সবেতেই বাংলার ছাপ মিলবে। সেখানে পশ্চিমবঙ্গের প্যাভিলিয়নের ছবিটা এরকমই।  আর এই প্যাভিলিয়নেরই নাম দেওয়া হয়েছে দুয়ারে সরকার। এমনকি স্টলে ঢুকতেই বাঁ দিকে রাখা মমতা বন্দ্যোপাধ্যায়ের রেপ্লিকা।

পশ্চিমবঙ্গ রেসিডেন্ট কমিশনার  কৃষ্ণা গুপ্তা বলেন, মেলার প্রথম দিনেই মিষ্টির স্টলে ভিড় জমান অনেকেই। বাংলার নিজস্ব স্বাদের যে সমস্ত মিষ্টি রয়েছে সেগুলি খেতেও প্রচুর ভিড় হয়েছে।এবার ট্রেড ফেয়ারের থিম আত্মনির্ভর ভারত, এখানে পশ্চিমবঙ্গের নিজের জিনিসকে একেবারে নিজের আঙ্গিকে তুলে ধরা হয়েছে।