বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

মৃতপ্রায় পাখির প্রাণ বাঁচাতে যথাসাধ্য চেষ্টা করছেন এই ব্যক্তি! পুরনো ভিডিও ফের ভাইরাল হতেই আবেগপ্রবণ নেটজনতা

০১:০৫ পিএম, জুন ৯, ২০২১

মৃতপ্রায় পাখির প্রাণ বাঁচাতে যথাসাধ্য চেষ্টা করছেন এই ব্যক্তি! পুরনো ভিডিও ফের ভাইরাল হতেই আবেগপ্রবণ নেটজনতা

সোশ্যাল মিডিয়ার দৌলতে আজকাল যে কোনও বিষয়ই বেশ ভাইরাল হয়ে উঠছে। বিশেষ করে তা যদি পশু-পাখি সংক্রান্ত কিছু হয়, তাহলে তো আর কথাই নেই। মুহূর্তের মধ্যে নেটিজেনদের দৃষ্টি আকর্ষণ করে সেগুলি। এমনকি এই সংক্রান্ত পুরনো কোনও ভিডিও প্রকাশ্যে এলেও নিমেষেই ফের জনপ্রিয় হয়ে উঠছে তা। সম্প্রতি নেটিজেনদের নজর কাড়ল সেরকমই আরেকটি পুরনো ভিডিও৷ যা ফের আরেকবার ভাইরাল হয়ে উঠতেই তা দেখে ফের আবেগপ্রবণ হয়ে পড়লেন নেটিজেনরা।

ভিডিওটি প্রায় ৪ বছর আগের পুরনো। ২০১৭ সালে প্রথম পোস্ট করা হয়েছিল। সেখানে একটি মৃতপ্রায় কোকাবুরা পাখির প্রাণ বাঁচানোর চেষ্টা করতে দেখা গিয়েছে এক ব্যক্তিকে। ভিডিওটি ট্যুইটারে শেয়ার করেন আইএফএস অফিসার সন্দীপ ত্রিপাঠি। তাতেই দেখা গিয়েছে, কীভাবে হাল না ছেড়ে ওই মৃতপ্রায় পাখির প্রাণ বাঁচানোর চেষ্টা করছেন ওই ব্যক্তি৷ জানা গিয়েছে, কাঁচের দেওয়ালে ঢাক্কা খেয়ে পাখিটি একটি পুলে পড়ে গিয়েছিল। এরপর আর শ্বাস নিতে পারছিল না সে। মৃতপ্রায় অবস্থায় সেটিকে জল থেকে তোলে ওই ব্যক্তি এরপর সিপিয়ার পদ্ধতির মাধ্যমে ওই পাখির প্রাণ বাঁচানোর চেষ্টা করেন।

এভাবে কিছুক্ষণ পরও যখন পাখির প্রাণ ফেরেনি তখন বেশ চিন্তিত হয়ে পড়েন ওই ব্যক্তি এবং তাঁর সঙ্গে থাকা ছেলে। এরপর আরও বার কয়েক চেষ্টা চালানোর পর এয়ার কম্প্রেসার ব্যবহার করে পাখির জ্ঞান ফেরে৷ ধীরে ধীরে উঠে দাঁড়ায় সে এবং ডানা মেলে উড়েও যায় সেখান থেকে। তবে ব্যক্তিটির সাহায্য ভোলেনি কোকাবুরাটি৷ এরপর থেকে প্রায় প্রতিদিনই সে ব্যক্তিটির সঙ্গে একবার দেখা করতে আসে। দু'জনে মিলে বন্ধুত্বও পাতিয়ে ফেলেছে৷ এমনকি ওই ব্যক্তি পাখিটির একটি নতুন নামও রেখেছেন, জর্জ।

https://twitter.com/sandeepifs/status/1402178467257487373?s=20

পুরনো সেই ভিডিওই ফের ভাইরাল হতে আবেগপ্রবণ হয়ে পড়লেন নেটিজেনরা। সামান্য ওই পাখিটিকে বাঁচানোর জন্য ব্যক্তিটির প্রাণপণ প্রচেষ্টা প্রায় সকলের চোখেই জল এনে দিয়েছে। এই মানবিক কাজটির জন্য ব্যক্তিটির ভূয়সী প্রশংসার পাশাপাশি তাঁকে কুর্নিশও জানিয়েছেন সকলে। পাশাপাশি পাখিটির সঙ্গে তাঁর বন্ধুত্বের কাহিনীও মন ভরিয়ে দিয়েছে নেটিজেনদের।

https://twitter.com/bani23b/status/1402214564725395462?s=20 https://twitter.com/atishvs/status/1402208791547031553?s=20