বিধিনিষেধ শিথিল হতেই, মানালিতে পর্যটকের বন্যা! শিকেয় কোভিডবিধি, ছবি দেখে ক্ষোভ প্রকাশ নেটিজেনদের

বিধিনিষেধ শিথিল হতেই, মানালিতে পর্যটকের বন্যা! শিকেয় কোভিডবিধি, ছবি দেখে ক্ষোভ প্রকাশ নেটিজেনদের
বিধিনিষেধ শিথিল হতেই, মানালিতে পর্যটকের বন্যা! শিকেয় কোভিডবিধি, ছবি দেখে ক্ষোভ প্রকাশ নেটিজেনদের

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ভিড়ে ঠাসা মানালি। দেখে মনেই হবে না, চারিদিকে এখনও করোনা আতঙ্ক রয়েছে। ঘুরে বেড়াচ্ছে করোনা জুজু। এ যেন সেই চেনা পুরনো পর্যটকে ঠাসা মানালি।

করোনা আতঙ্কের মাঝেই দিল্লিতে শুরু হয়ে গেছে প্রবল দাবদাহ। এদিকে, স্বস্তির খবর যে, এখন দেশে আগের তুলনায় অনেকটাই নিয়ন্ত্রণে করোনা সংক্রমণ। তাই জায়গায় জায়গায় করোনাবিধি অনেকটাই শিথিল করা হয়েছে। করোনাবিধি শিথিল করা হলেও, এখনও জারি রয়েছে সতর্কতা। কারণ করোনা এখনও পুরোপুরি নির্মূল হয়নি। তাছাড়া তৃতীয় ঢেউ আছড়ে পড়ারও কথা রয়েছে চলতি বছরেই। এরই মাঝে করোনা বিধির তোয়াক্কা না করে, মানালিতে পর্যটকের ভিড় হচ্ছে। আরও স্পষ্ট করে বললে, পর্যটকের বন্যা বয়ে যাচ্ছে।

আসলে সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভিড়ে ঠাসা মানালির মল রোডের সেরকমই একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। যে ছবি দেখে স্পষ্ট বোঝা যাচ্ছে যে, সামাজিক দুরত্বের বালাই নেই, শিকেয় কোভিড বিধি। গরমের হাত থেকে বাঁচতে মানালির রাস্তায় মানুষের ভিড়। উল্লেখ্য, গত সপ্তাহেই করোনা বিধিনিষেধ কিছুটা শিথিল করেছে হিমাচলপ্রদেশ সরকার। এরপর থেকেই মানালির রাস্তায় পর্যটকদের ঢল নেমেছে।

সম্প্রতি সেই পর্যটকদের ভিড়ের ছবি ভাইরাল হতেই, রীতিমতো ক্ষোভে ফেটে পড়েছেন নেটিজেনরা সোশ্যাল মিডিয়ায়। জোরালো প্রতিক্রিয়া শোনা গেল নেটপাড়ায়। সমালোচনার ঝড় উঠেছে, এভাবে মানুষের করোনা সংক্রমণে তোয়াক্কা না করে, আবারও ভিড়ে গা ভাসানোর প্ৰবৃত্তিতে।

করোনা বিধি শিথিল হতেই, গরম থেকে বাঁচতে সিমলা, কুফরি, নারকান্দা, ডালহৌসি, ধর্মশালা, মানালির মতো জায়গায় ক্রমে ভিড় জমাচ্ছেন মানুষ। এমন অবস্থা যে, হোটেলগুলিতে বুকিং পাওয়া যাচ্ছে না পর্যন্ত। জানা গিয়েছে যে, সপ্তাহান্তে এখন ৯০ শতাংশ পর্যন্ত বুকিং পাচ্ছে হোটেলগুলি। অন্যান্য দিনে তা ৪০ থেকে ৪৫ শতাংশ। হিমাচলে পর্যটকদের করোনা সংক্রান্ত নিয়মকানুন শিথিল হওয়ায় মানুষ এখানে আসতে শুরু করেছেন। মূলত, দিল্লি ও সংলগ্ন জায়গা থেকে তো বটেই, দেশের নানা প্রান্ত থেকে হিমাচলের পাহাড়ে পৌঁছচ্ছেন। বাঙালিরাও আসছেন।

ওই ছবি প্রকাশ্যে আসতেই, সোশ্যাল মিডিয়ায় শোরগোল তুলেছেন নেটিজেনরা। অনেকেই ওইসব পর্যটকদের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন। অনেকেই লিখেছেন, এরাই দেশে করোনার তৃতীয় ঢেউ নিয়ে আসবে। অনেকে আবার প্রশাসনের ভূমিকা নিয়েও প্রশ্ন তুলেছেন। কেউ লিখেছেন, এখন হোটেলে রুম পাওয়া যাচ্ছে না। কিন্তু নিয়ম নীতির তোয়াক্কা না করে, এই ভিড়ের পরে হয়তো হাসপাতালগুলিতে আর শয্যা পাওয়া যাবে না আগামী দিনে।