পর্যাপ্ত ডোজের অভাব! ১ মে থেকে এই রাজ্যগুলিতে শুরু হচ্ছে না টিকাকরণ

পর্যাপ্ত ডোজের অভাব! ১ মে থেকে এই রাজ্যগুলিতে শুরু হচ্ছে না টিকাকরণ
পর্যাপ্ত ডোজের অভাব! ১ মে থেকে এই রাজ্যগুলিতে শুরু হচ্ছে না টিকাকরণ

দেশে যেভাবে সংক্রমণ বাড়ছে তাতে দেশজুড়ে পহেলা মে থেকে ১৮বছরের ঊর্ধ্বে টিকাকরণ শুরু করার কথা বলেছে কেন্দ্র। কিন্তু সংক্রমনের বাড়বাড়ন্ত থাকা সত্ত্বেও দেশের বেশ কিছু রাজ্যে আগামীকাল থেকে শুরু হচ্ছে না টিকাকরণ। রাজ্যে পর্যাপ্ত উদ্যোগের অভাবেই মূলত স্থগিত হচ্ছে টিকাকরণ।

এখন সংক্রমনের নিরিখে শীর্ষে রয়েছে মহারাষ্ট্র, দিল্লি। কিন্তু ভ্যাকসিনের ঘাটতি দেখা দিচ্ছে তার জেরে ১ মে থেকে ১৮ এর ঊর্ধ্বে নাগরিকদের ভ্যাকসিন দেওয়া মুশকিল বলে জানিয়ে দিয়েছে একাধিক রাজ্য ৷ মহারাষ্ট্র এবং দিল্লির তরফে জানানো হয়েছে যে তাদের কাছে পর্যাপ্ত সংখ্যায় ডোজ নেই ৷ ফলে ভ্যাকসিন দেওয়া সম্ভব হবে না ৷

এই পরিস্থিতিতে দিল্লির সরকার জানিয়েছে, ভ্যাকসিন সরবরাহকারী সংস্থার কাছে ডোজ পাঠানোর জন্য বলা হয়েছে। দেশের স্বাস্থ্যমন্ত্রী বলেছেন ভ্যাকসিন নেই। পর্যাপ্ত ডোজ এলেই ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হবে।

অন্যদিকে যেখানে মহারাষ্ট্রে সম্পূর্ণ শীর্ষে পৌঁছে গিয়েছে সংক্রমণ, সেখানেও ১ মে থেকে শুরু হচ্ছে না টিকা করন। কারণ সেই ডোজের অভাব। তবে ৪৫ বছরের ঊর্ধ্বে যেমন টিকাকরণ চলছে তেমন চলবে। নতুন ডোজ এলে সেক্ষেত্রে ১৮ বছরের ঊর্ধ্বে তা চালু করা হবে। তবে অহেতুক টিকাকরণ কেন্দ্রে এসে সাধারণ মানুষকে ভিড় জমাতে না করেছেন সংশ্লিষ্ট সরকার।

একইসঙ্গে, মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান জানিয়েছেন সংস্থার কাছে কোভিশিল্ড ও কোভ্যাকসিনের অর্ডার দেওয়া হয়েছে ৷ তাই ১ মে এর মধ্যে ১৮ বছরের ঊর্ধ্বদের টিকাকরণ সম্ভব নয় ৷ কারণ এই কম সময়ের মধ্যে ভ্যাকসিন পাওয়া যাবে না ৷ ভ্যাকসিন পেলেই টিকাকরণ প্রক্রিয়া শুরু করা হবে বলে জানিয়েছেন তিনি ৷

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.