সাংঘাতিক বড় সাইবার হানা ‘এয়ার ইন্ডিয়ায়’! চুরি লক্ষ লক্ষ যাত্রীর ব্যক্তিগত তথ্য

সাংঘাতিক বড় সাইবার হানা 'এয়ার ইন্ডিয়ায়'! চুরি লক্ষ লক্ষ যাত্রীর ব্যক্তিগত তথ্য
সাংঘাতিক বড় সাইবার হানা 'এয়ার ইন্ডিয়ায়'! চুরি লক্ষ লক্ষ যাত্রীর ব্যক্তিগত তথ্য

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সাংঘাতিক বড় সাইবার হানা এয়ার ইন্ডিয়ায়। ফাঁস হয়ে গিয়েছে লক্ষ লক্ষ যাত্রীর ব্যক্তিগত তথ্য। এমনটা শুক্রবার জানিয়েছে এয়ার ইন্ডিয়া সংস্থা।

জানা গিয়েছে যে, তিন মাস আগেই প্রথম তাঁদের এই বিষয়টি নজরে আসে। ২০১১ সালের ২৬ আগস্ট থেকে ২০২১ সালের ৩ ফেব্রুয়ারি পর্যন্ত এই বিমান সংস্থার যাত্রীদের ব্যক্তিগত সব তথ্য ফাঁস হয়েছে বিভিন্ন সময়ে।

জানা গিয়েছে, এই দীর্ঘকালীন সময় ধরে লাখ লাখ যাত্রীর ফোন নম্বর, ডেবিট কার্ড-ক্রেডিট কার্ডের তথ্য, পাসপোর্ট সম্পর্কিত তথ্য, নাম, এমনকি জন্ম তারিখ পর্যন্ত চলে গিয়েছে হ্যাকারদের হাতে। তবে, ক্রেডিট কার্ডের ক্ষেত্রের সিভিভি বা সিভিসি নম্বর যেহেতু তাদের কাছে থাকে না, তাই তা ফাঁস হয়নি।

যে পরিমাণ যাত্রীদের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে, সেই সংখ্যাটাও খুবই বড়। গোটা বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা এই বিমান সংস্থার প্রায় ৪৫ লক্ষ যাত্রীর ব্যক্তিগত তথ্য চুরি হাতিয়ে নিয়েছে হ্যাকাররা। এমনটাই এক সংবাদ সংস্থাকে জানিয়েছে এয়ার ইন্ডিয়া।

তবে এয়ার ইন্ডিয়া এও জানিয়েছে যে, কমপক্ষে ৪৫ লাখ ডেটা হ্যাকারদের হাতে চলে গেলেও, সংস্থার সিস্টেমের কোনও ক্ষতি হয়নি। পাশাপাশি এই বিমান সংস্থা থেকে এও জানানো হয়েছে যে, বিষয়টি তাঁদের নজরে আসতে তাঁরা এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করেছে। ডেটা ব্যাঙ্কের নিরাপত্তা নিশ্চিত করার জন্য বিশেষজ্ঞদের দিয়ে সার্ভার পরীক্ষা করা হয়েছে। সবকিছু সুরক্ষিত আছে।