শীঘ্রই মহার্ঘ ভাতা বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের

শীঘ্রই মহার্ঘ ভাতা বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের
শীঘ্রই মহার্ঘ ভাতা বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের

কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য শীঘ্রই বাড়তি মহার্ঘ ভাতা (ডিএ) এবং পেনশনভোগীদের বাড়তি ‘ডিয়ারনেস রিলিফ’ (ডিআর) ঘোষণা হতে পারে। শুক্রবার নির্ভরযোগ্য সূত্রে এ খবর জানা গিয়েছে। বিষয়টি নিয়ে জল্পনা চলছে বিভিন্ন মহলে।

সূত্রের খবর, সপ্তম বেতন কমিশনে সরকারি কর্মীদের বাড়তে পারে ৪ শতাংশ। এই বৃদ্ধি কার্যকর হতে পারে হোলির আগেই। ফলে ৫০ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মী এবং ৬১ লক্ষ পেনশন ভোগী এই সুবিধা পাবেন।

বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ১৭ শতাংশ হারে মহার্ঘ ভাতা পান। ৪ শতাংশ বাড়লে তা গিয়ে দাঁড়াবে ২১ শতাংশে। আবার এমনও রিপোর্টও এসেছে যে, শুধু মহার্ঘ ভাতাই নয়, ৪ শতাংশ বকেয়া অর্থ অর্থাত্ এরিয়ার দেওয়া হতে পারে। সে ক্ষেত্রে মহার্ঘ ভাতা পৌঁছতে পারে ২৫ শতাংশে। যদিও এ বিষয়ে সরকারি ভাবে এখনও কোনও ঘোষণা করা হয়নি।

পশ্চিমবঙ্গ সফরে এসে বৃহস্পতিবারই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ প্রতিশ্রুতি দিয়েছেন, ক্ষমতায় এলে এ রাজ্যের সরকারি কর্মীদের জন্য সপ্তম বেতন কমিশন চালু করা হবে। সারা দেশে সপ্তম বেতন কমিশন কার্যকরী হলেও পশ্চিমবঙ্গের সরকারি কর্মীরা সেই সুবিধা পাচ্ছেন না বলে দক্ষিণ ২৪ পরগনার নামখানার সভা থেকে ওই এই দাবি করেন তিনি। এর পরই বলেন, “রাজ্যে বিজেপি ক্ষমতায় এলে সরকারি কর্মীদের সপ্তম বেতন কমিশনের সুবিধা দেওয়া হবে।”

রাজনৈতিক মহলের খবর, বেতন কমিশন এবং মহার্ঘ ভাতা নিয়ে এ রাজ্যের কর্মীদের মধ্যে অসন্তোষ রয়েছে। সেই ক্ষোভকে নির্বাচনে কাজে লাগাতে সুকৌশলে সপ্তম বেতন কমিশনের বিষয়টি উস্কে দিলেন শাহ।