বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

ভয় বাড়াচ্ছে করোনা! অগ্রিম ব্যবস্থা নিতে ৪০ সদস্যের মেডিকেল টিম গঠন স্বাস্থ্য দফতরের

১০:০৯ এএম, এপ্রিল ১৪, ২০২১

ভয় বাড়াচ্ছে করোনা! অগ্রিম ব্যবস্থা নিতে ৪০ সদস্যের মেডিকেল টিম গঠন স্বাস্থ্য দফতরের

ক্রমশই রাজ্যে গ্রাস করছে করোনা সংক্রমণ। এই পরিস্থিতিতে চিকিৎসা ক্ষেত্রে সব রকম অগ্রিম ব্যবস্থা নিয়ে রাখতে চাইছে রাজ্য স্বাস্থ্য দপ্তর। সেই মতই রাজ্যের মেডিকেল কলেজগুলোর চিকিৎসকদের নিয়ে ৪০জন সদস্যের চারটি কমিটি গঠন করল রাজ্য স্বাস্থ্য দপ্তর।

সূত্রের খবর, মঙ্গলবারই রাজ্যের মেডিকেল কলেজের চিকিৎসকদের নিয়ে বৈঠকে বসে স্বাস্থ্য দপ্তর। সেখানে সিদ্ধান্ত নেওয়া হয় রাজ্যে যে হারে করোনা সংক্রমণ বাড়ছে তাদের অগ্রিম ব্যবস্থা না নিলে পরিস্থিতি চলে যাবে হাতের বাইরে। সেই কারণে মেডিকেল কলেজের চিকিৎসকদের নিয়ে চারটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে। জানা গিয়েছে, এই কমিটিকে থাকবেন প্রায় ৪০ জন চিকিৎসক। এছাড়াও রাজ্য সরকারি করোনা হাসপাতালের শয্যা সংখ্যা বাড়ানো হয়েছে। পাশাপাশি বাড়ানো হয়েছে হাসপাতালের সংখ্যাও। একদিকে যেমন হাসপাতাল সংখ্যা বাড়িয়ে ৪৬ থেকে ৫৬ করা হয়েছে। ঠিক তেমনি শয্যা সংখ্যাও ৫৬০৪ থেকে বাড়িয়ে করা হয়েছে ৭৪২৮টি।

তবে শয্যা সংখ্যা হাসপাতাল সংখ্যা বাড়ানো হলেও বেগ দিচ্ছে আক্রান্তের সংখ্যাও। রাজ্যে যে হারে সংক্রমন বৃদ্ধি পাচ্ছে তাতে হাসপাতালের শয্যা সংখ্যা বাড়ন্ত হতে পারে বলেই মনে করছেন চিকিৎসকরা। এদিকে কলকাতা পুরসভার তরফ থেকেও ১৪৪টি ওয়ার্ডের প্রতিটি স্বাস্থ্যকেন্দ্রে রোজ ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দৈনিক ৩০ হাজার মানুষকে ভ্যাকসিন দেওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। পাশাপাশি এলাকাকে ছোট ছোট ভাগ করে মাইক্রো কন্টেইনমেন্ট জোন করার চিন্তাভাবনা করছে কলকাতা পুরসভা।

প্রসঙ্গত, গত ২৪ঘন্টায় রাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন ৪৮১৭ জন। মৃত্যু হয়েছে ২০ জনের। কলকাতায় গত ২৪ ঘন্টায় আক্রান্তের সংখ্যা ১২৭১জন।